খেলা

টি-টোয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ ৩৯ রানের নতুন রেকর্ড

ঢাকা জার্নাল ডেস্ক

 

টি-টোয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ৩৬। ২০০৭ টি-টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ড বোলার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৬টি ছক্কা হাকিয়েছিলেন ভারতের যুবরাজ সিং। দীর্ঘদিনের এই রেকর্ড ভেঙেছে আজ। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে এবার এক ওভারেই হয়েছে ৩৯ রান।

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাছাইপর্বে এক ওভারে ৩৯ রান হওয়ার এই ঘটনা ঘটে। ভানুয়াতুর বিপক্ষে এই ম্যাচে এক ওভারে ৬টি ছয় মেরেছেন সামোয়ার ব্যাটার ভিসার। সেই সঙ্গে একই ওভারে ৩টি নো বলও হয়েছে।

ভানুয়াতুর বিপক্ষে আগে ব্যাট করতে নেমে চার নম্বরে খেলেছেন দারিউস ভিসার। ইনিংসের ১৫তম ওভারে ভানুয়াতুর বোলার নালিন নিপিকোর ওভারের প্রথম তিন বলেই ছক্কা হাঁকান ভিসার।

এরপর ওভারের চতুর্থ বলটি হয় নো বল। পরের বলে ফ্রি হিটে আবার ছক্কা হাঁকান ভিসার। এরপরের বলটি হয় ডট। এরপরের দুইটি বলেই নো বল করেন নিপিকো যার একটি উড়িয়ে বাউন্ডারি ছাড়া করেন ভিসার।

এরপর ওভারের শেষ বলও ছক্কা হলে এক ওভারে ছয়টি ছয় এবং তিনটি নো বল মিলিয়ে মোট রান হয় ৩৯। এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড গড়া ভিটিসার এদিন খেলেছেন ৬২ বলে ১৩২ রানের দুর্দান্ত এক ইনিংস। তবে সামোয়ার আর কেউই বলার মতো ইনিংস খেলতে পারেননি। ফলে ১৭৪ রানেই অল আউট হয় দলটি। এরপর লক্ষ্য তাড়া করতে নেমে ভানুয়াতু ১৬৪ রান সংগ্রহ করে। ফলে ১০ রানের জয় পায় সামোয়া।