Leadশীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

শহীদ মিনারে জনসমুদ্র

ঢাকা জার্নাল রিপোর্ট:

কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে যেন ছাত্র-নাগরিকের ঢল নেমেছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সাড়া দিয়ে ছাত্র-নাগরিক আজ শহীদ মিনারে সমবেত হয়েছেন। শনিবার (৩ আগস্ট) দুপুর ১২টা থেকেই বিচ্ছিন্নভাবে বিক্ষোভ মিছিল নিয়ে তরুণ যুবকরা শহীদ মিনার জড়ো হতে থাকেন। এসময় তাদের সঙ্গে বিক্ষোভ মিছিলে অংশ নিতে দেখা যায় প্রবীণ নাগরিকদের। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি প্রবেশ পথ-নীলক্ষেত, শাহবাগ, হাইকোর্ট মোড়, চানখারপুল ও পলাশী মোড় হয়ে শিক্ষার্থী ও নাগরিক সমাজ শহীদ মিনার অভিমুখে যাচ্ছেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সানজিদ হোসেন বলেন, এই আন্দোলনের সমন্বয়কদের ডাকে আজকে আমরা একত্রিত হয়েছি। আমাদের ৯ দফা দাবি আদায়ের আগ পর্যন্ত আমরা এই ছাত্র-জনতার আন্দোলন চালিয়ে যাব। আমাদের ভাইদের খুনের বিচার না হওয়া পর্যন্ত আমরা রাজপথেই থাকবো।

আবুল হাসান নামে একজন বলেন, ছাত্র- নাগরিকের গণঅভ্যুত্থানে যুক্ত হতে এসেছি। যুগে যুগে তরুণ সমাজই আমাদের পথ দেখিয়েছে। তাদের এই যৌক্তিক আন্দোলনে সংহতি জানাতেই আমরা বয়স্ক নাগরিকরা এখানে এসেছি।

গত মাসের ১ জুলাই থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সরকারি চাকরির সকল গ্রেডে কোটা সংস্কারের দাবিতে টানা আন্দোলনে ছিলেন শিক্ষার্থীরা৷ শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ করতে সরকার অনেক দমন-পীড়ন, হত্যা ও গণগ্রেপ্তার  চালিয়েও ব্যর্থ হয়। শিক্ষার্থীরা কোটা সংস্কার এর দাবি পূরণ করা হলেও শিক্ষার্থীরা ছাত্র-জনতা হত্যার বিচার ও ৯ দফা দাবিতে দাবিতে আন্দোল চালিয়ে যাচ্ছেন।