সংবাদ শিরোনামসব সংবাদ

‘নারীদের রাজনৈতিক অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করতে হবে’

24দেশের সামগ্রিক ও টেকসই উন্নয়নের জন্য জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে জানিয়ে জাতীয় সংসদের স্পীকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরিন শারমিন চৌধুরী বলেছেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। নারীর ক্ষমতায়নকে নিশ্চিতকরণে নারীদের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডে আরো সম্পৃক্ত করতে হবে।

সোমবার রাজধানীর একটি হোটেলে ইউনিসেফ আয়োজিত ‘গ্লোবাল জেন্ডার মিটিং’ শীর্ষক কর্মশালার উদ্বোধনকালে  এ কথা বলেন স্পিকার। তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। আর নারীদের উন্নয়ন নিশ্চিত না হলে দেশের টেকসই উন্নয়নও সম্ভব নয়। তাই নারী ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিত করতে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়নেও নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

স্পিকার বলেন, নারীদের অর্থনৈতিক কর্মকান্ডে আরো অংশগ্রহণের লক্ষ্যে তাদের জন্য শিক্ষা, প্রশিক্ষণ ও আধুনিক প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

শিরিন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ জেন্ডার সমতা, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাসসহ দারিদ্র দূরীকরণের মাধ্যমে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা ইতোমধ্যে অর্জন করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলেও নারীদের সামগ্রিক উন্নয়ন ঘটাতে হবে।

স্পিকার বলেন, তৈরি পোষাক শিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান খাত। এই খাতে কর্মরতদের অধিকাংশই নারী। তিনি অর্থনৈতিক উন্নয়ন আরো গতিশীল ও টেকসই করতে তৈরি পোষাক শিল্পসহ অন্যান্য প্রতিষ্ঠানে কর্মজীবী নারীদের জন্য আবাসন ব্যবস্থা, ডে-কেয়ার সেন্টার স্থাপনসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

এছাড়া জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায়ও সকলকে একযোগে কাজ করার আহবান জানান স্পিকার।

অনুষ্ঠানে ইউনিসেফ, বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেইগবেডার স্বাগত বক্তব্য রাখেন। ইউনিসেফের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর গীতা রাও গুপ্তা অনুষ্ঠানে ‘The Gender Action Plan and the SDG’s: What are the Stakes for Unicef ’  শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.