Leadসংবাদ শিরোনাম

২৫ জেলায় নতুন জেলা প্রশাসক

ঢাকা জার্নাল রিপোর্ট

অন্তর্বর্তী সরকার ২৫ জেলা থেকে জেলা প্রশাসক (ডিসি) প্রত্যাহার করে নিয়েছিল। সেই জেলাগুলোয় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় উপ-সচিব হোসনা আফরোজার সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়,জনস্বার্থে জারি করা এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।

জেলাগুলো হলো- ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা, রংপুর, গাইবান্ধা, সিলেট, হবিগঞ্জ, ময়মনসিংহ, শেরপুর, নওগাঁ, নাটোর, পাবনা, বগুড়া, জয়পুরহাট, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, চাঁদপুর, গাজীপুর, কুমিল্লা, মৌলভীবাজার, খুলনা ও গোপালগঞ্জ।

প্রজ্ঞাপনে বলা হয়,মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব তানভীর আহমেদকে ঢাকা,অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সংযুক্ত উপ-সচিব মোহাম্মদ কামরুল হাসান মোল্লাকে ফরিদপুর,জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব পি কে এম এনামুল কবিরকে সিলেট, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মো. ফরিদুর রহমানকে হবিগঞ্জ,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপদেষ্টার একান্ত সচিব মুফিদুল আলমকে ময়মনসিংহ,স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব তরফদার মাহমুদুর রহমানকে শেরপুর,বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব ফারহানা ইসলামকে কুষ্টিয়া,দুর্নীতি দমন কমিশনের পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ আব্দুল আওয়ালকে ঝিনাইদহ,অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব মো. অহিদুল ইসলামকে মাগুরার ডিসি করা হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ রবিউল ফয়সালকে রংপুর, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপ-সচিব চৌধুরী মোয়াজ্জম আহমদকে গাইবান্ধা,স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ-সচিব মোহাম্মদ মফিজুল ইসলামকে পাবনা,জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব হোসনা আফরোজাকে বগুড়া,বঙ্গবন্ধু হাইটেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. সাইদুজ্জামানকে জয়পুরহাটের ডিসি নিয়োগ দেওয়া হয়েছে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ সালাউদ্দিনকে কক্সবাজার,জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপ-সচিব ফরিদা খানমকে চট্টগ্রাম,মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপ-সচিব ইশতিয়াক আহমেদকে নোয়াখালী, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ-সচিব মোহাম্মদ মোহসীন উদ্দিনকে চাঁদপুর, কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব নাসিমা আরেফিনকে গাজীপুর, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ আমিরুল কায়সারকে কুমিল্লায় নিয়োগ দেওয়া হয়েছে।

বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেনকে মৌলভীবাজার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ সাইফুল ইসলামকে খুলনা এবং ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্মাানকে গোপালগঞ্জের ডিসি নিয়োগ দেওয়া হয়েছে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর অন্তর্বর্তী সরকার গঠন হলে আওয়ামী লীগ সরকারের আমলে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের প্রত্যাহার শুরু হয়। গত ২০ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পৃথক প্রজ্ঞাপন জারি করে ২৫ জেলা প্রশাসককে প্রত্যাহার করে নেওয়া হয়। ওই দিন আরেক আদেশে ঢাকা, সিলেট, হবিগঞ্জ, ময়মনসিংহ, মাগুরা, রংপুর, গাইবান্ধা, নওগাঁ, নাটোর, কক্সবাজার,চট্টগ্রাম,নোয়াখালী,গাজীপুর, কুমিল্লা,মৌলভীবাজার,খুলনা,গোপালগঞ্জের জেলা প্রশাসককে প্রত্যাহার করা হয়েছে। আলাদা আদেশে ফরিদপুর,শেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, পাবনা, বগুড়া, জয়পুরহাট, চাঁদপুরের জেলা প্রশাসককে প্রত্যাহার করা হয়।