খেলা

ইউএস ওপেন জিতে ইতিহাস ইতালির সিনারের

ঢাকা জার্নাল ডেস্ক:

দেড় দশক পর ইউএস ওপেনের ফাইনালে উঠলেন যুক্তরাষ্ট্রের কেউ—টেলর ফ্রিটজের এমন সাফল্য নিয়ে বেশ উচ্ছ্বসিত ছিল উত্তর আমেরিকার দেশটি। তবে ফাইনালে ওঠা পর্যন্তই। ফাইনালে ফ্রিটজকে ৬-৩ ৬-৪ ও ৭-৫ গেমে হারিয়ে ইউএস ওপেন জিতেছেন ইতালির ইয়ানিক সিনার।

২৩ বছর বয়সী সিনারই প্রথম ইতালিয়ান, যিনি ইউএস ওপেন এককে শিরোপা জিতলেন। এ বছর এটি তাঁর দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জয়। এর আগে অস্ট্রেলিয়ান ওপেন জিতে শুরু হয়েছিল সিনারের। ১৯৭৭ সালে আর্জেন্টাইন টেনিস তারকা গিলের্মো ভিলাসের পর প্রথম খেলোয়াড় হিসেবে একই মৌসুমে নিজের প্রথম দুটি গ্র্যান্ড স্লাম জিতলেন এই ইতালিয়ান।

ইতিহাস গড়া ইউএস ওপেন জয়ের পর আবেগাপ্লুত সিনার সাফল্য উৎসর্গ করেছেন তাঁর অসুস্থ আত্মীয়কে, ‘আমার আন্টির শরীর ভালো নেই। আমি জানি না, তিনি কত দিন বাঁচবেন। আমার জীবনে তিনি গুরুত্বপূর্ণ ব্যক্তি। আমার যদি একটিই চাওয়া থাকে, সেটি হচ্ছে তাঁর সুস্থ হয়ে ওঠা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেটি সম্ভব নয়।’

সিনারের সাফল্য-মেশানো আবেগাপ্লুত হওয়ার দিনটি ফ্রিটজের জন্য ছিল বিপরীত। ২৬ বছর বয়সী এই তরুণের সামনে ছিল ২১ বছর পর প্রথম আমেরিকান হিসেবে গ্র্যান্ড স্লাম জয়ের সুযোগ। তাঁর খেলা দেখতে গ্যালারিতে উপস্থিত ছিলেন ২০০৩ সালে ট্রফি জেতা অ্যান্ডি রডিকও।

কিন্তু যুক্তরাষ্ট্রকে আরেকটি ট্রফি এনে দিতে না পারায় ব্যথিত ১২তম বাছাই হিসেবে নামা ফ্রিটজ, ‘আমি জানি, আমাদের দেশের মানুষ অনেক দিন ধরে একজন চ্যাম্পিয়নের অপেক্ষা করছে। আমি দুঃখিত যে এ বেলায় আমি সেটা পারলাম না।’

সিনার বছরের শুরুতে নিজের প্রথম গ্র্যান্ড স্লাম জিতেছিলেন ঘুরে দাঁড়ানোর দুর্দান্ত গল্প লিখে। সেবার ফাইনালে দানিল মেদমেদেভের কাছে প্রথম দুই সেটে হেরে যাওয়ার পর জিতেছিলেন পরের তিন সেটে। এবার ইউএস ওপেনের ফাইনালে সে অর্থে তেমন কোনো পরীক্ষাতেই পড়তে হয়নি টেনিসের নম্বর ওয়ানকে। জিতেছেন সরাসরি তিন সেটেই।