Leadসংবাদ শিরোনাম

বল খালেদার কোটে

imagesঢাকা জার্নাল: বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া চাইলে যে কোন সময় সংলাপ হতে পারে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, “বল এখন বিরোধীদলীয় নেতার কোর্টে, সংলাপের কেবল শুভ সূচনা হয়েছে।”

রোববার বেলা সাড়ে এগারোটার দিকে যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে “সড়ক বিভাগে সরকারের উন্নয়ন কর্মকান্ড” বিষয়ক এক সভার শুরুতে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর সংলাপের আহ্বানের পরেও হরতাল প্রত্যাহার না করা বা খালেদা জিয়ার ‘সুবিধাজনক সময়’ ২৯ তারিখের পর আবার সংলাপ হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “সদিচ্ছা থাকলে সময় কোনো ব্যাপার নয়। আমাদের আন্তরিকতাকে কেউ দুর্বলতা বলে মনে করলে ভুল করবেন।”

বিরোধীদলীয় নেতার ‘শুভবুদ্ধির’ উদয় হবে এবং তিনি সংলাপের ব্যাপারে ইতিবাচক সাড়া দেবেন বলেও আশা প্রকাশ করেন যোগাযোগ মন্ত্রী।

শর্ত জুড়ে দিয়ে সংলাপ হয়না মন্তব্য করে ওবায়দুল কাদের খালেদা জিয়ার বক্তব্যের সমালেচনা করে বলেন, আমরা সবসময় বিরোধীদলীয় নেতার প্রতি শ্রদ্ধা রেখে কথা বলি। আমরা বলি ‘মাননীয় বিরোধীদলীয় নেতা’ অথচ শুক্রবারের সমাবেশে তিনি প্রধানমন্ত্রীর প্রতি ন্যূনতম সৌজন্যবোধও দেখাননি। তিনি ‘হাসিনা, হাসিনা’ সম্বোধন করে কথা বলেছেন।”

তিনি বলেন, “সৌজন্যের সংস্কৃতি আমাদের রক্ষা করতে হবে। সৌজন্য বোধ হারিয়ে গেলে রাজনীতিও হারিয়ে যাবে।

খালেদা জিয়া শিগগিরই ’অনিশ্চয়তা আর ভোগান্তি’ থেকে দেশের মানুষকে মুক্তি দেবেন বলেও আশা প্রকাশ করেন ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আঠারো দলীয় নেতা বেগম খালেদা জিয়ার ফোনোলাপ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, একটা নাটক হয়ে গেলো। বার বার প্রধানমন্ত্রী ফোন করেও বিরোধী দলীয় নেতাকে রিস করতে পারেননি।

বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া রাত ৯টায় ফোন দেবেন, না হলে পরদিন। তবে তার শুভ বুদ্ধির উদয় হয়। সন্ধ্যায় ফোন ধরেছেন।মাহেন্দ্র ক্ষণে আমরা দেখতে পেলাম।

ফোনোলাপের মধ্যেযাই হোক মানুষ স্বস্তি পেয়েছে। তবে হরতালে সে স্বস্তি হারিয়ে গেছে।

প্রধানমন্ত্রী জনগণ ও দেশের স্বার্থে ত্যাগ স্বীকার করেছেন সংলাপের জন্য।বিরোধী দলীয় নেতা চাইলে সব হবে বলে উল্লেখ করেন যোগাযোগমন্ত্রী।আবারো বল বেগম খালেদা জিয়ার কোটে উল্লেখ করে মন্ত্রী বলেন, আশাকরি ইতিবাচক সাড়া দেবেন।

ঢাকা জার্নাল, অক্টোবর ২৭, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.