খেলা

পাকিস্তান ক্রিকেটের চিকিৎসা প্রয়োজনঃ রশিদ লতিফ

ঢাকা জার্নাল ডেস্ক

রাওয়ালপিন্ডি টেস্ট সিরিজের আগে কখনোই লাল বলের ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে হারেনি পাকিস্তান। ঘরের মাটিতে টানা দুই ম্যাচে অপদস্ত হয়ে পুরো ক্রিকেট বিশ্বের সমালোচনার ঝড় বয়ে গেছে বাবর-রিজওয়ানদের ওপর দিয়ে। নিজ দেশে এমন বাজে পারফরম্যান্সের পর অধিনায়ক শান মাসুদকেও হতে হয়েছে তীব্র সমালোচনার শিকার। এমনকি নিজ দেশের সমর্থকরাই তাকে নেতৃত্ব থেকে সরে দাঁড়াতে বলেছিল।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের দুর্দিন শুরু হয়েছে গেল বছর ওয়ানডে বিশ্বকাপ আসর থেকেই। চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ছন্দে ছিল না দলটি। সবশেষ কাঁটা ঘায়ে নুনের ছিটা হিসেবে যোগ হয়েছে তাদের বিপক্ষে বাংলাদেশের ইতিহাস গড়া জয়। পিসিবির সমালোচনা করা অধিকাংশ ব্যক্তিত্বই ছিলেন পাকিস্তানেরই সাবেক ক্রিকেটাররা। এবার সে তালিকায় যোগ হলেন আরেক সাবেক ক্রিকেটার রশিদ লতিফ।

তিনি এর আগেও পাকিস্তান ক্রিকেটের বর্তমান শোচনীয় অবস্থা নিয়ে মুখ খুলেছিলেন। এবার বললেন যে, পাকিস্তান ক্রিকেটের এমন অবস্থা যেন তারা আইসিইউতে আছে।

‘পাকিস্তানের ক্রিকেট বর্তমানে আইসিইউতে আছে। তাদের এখন পেশাদার চিকিৎসক প্রয়োজন।’- পাকিস্তান ক্রিকেট নিয়ে বিশ্লেষণধর্মী এক ভিডিওতে এমনটাই বলেছেন রশিদ লতিফ।

পাকিস্তান দলে বিশ্বমানের ব্যাটার এবং বোলার থাকলেও মাঠে তারা আশানুরূপ পারফর্ম কেন করতে পারেন না, এই ক্ষোভ দীর্ঘদিন ধরেই ঘুরপাক খাচ্ছে দেশটির ক্রিকেট সমর্থক এবং বিশ্লেষকদের মনে। ঘরোয়া লিগে তারা ভালো খেলা দেখালেও আন্তর্জাতিক সিরিজ কিংবা টুর্নামেন্টে কেন কাঙ্ক্ষিত পারফরম্যান্স দেখাতে পারেন না, এটি নিয়ে একাধিক মিটিং এবং ক্যাম্প আয়োজন করেছেন পিসিবি সভাপতি। এরপরও সুফল দেক্ষা যায়নি।

রশিদ লতিফের ভাষ্যমতে, ‘তাদের (দলের ক্রিকেটাররা) কৌশলগত দিক থেকে অভিজ্ঞ কাউকে দরকার, সেক্ষেত্রে শারীরিক ও আর্থিক দুটো বিষয়ই দেখতে হবে। প্রশিক্ষকসহ প্রয়োজনীয় আরও যা দরকার সেসবেরও ব্যবস্থা করতে হবে। এখানে আপনি অনেক সমস্যা দেখবেন, সেটি হোক মাঠ কিংবা মাঠের বাইরেও।’

পাকিস্তান ক্রিকেট দলে এবং বোর্ডে মাঠের খেলা ছাড়াও অভ্যন্তরীণ নানা বিষয়ে জল ঘোলা হওয়ার উদাহরণ বেশ কয়েকবার সামনে এসেছে। এই সমস্যা গুলোই তাদের মাঠের ক্রিকেটে পড়ছে বলে ধারণা করছেন অনেকে। এগুলো যত দ্রুত সমাধান করা হবে, তত দ্রুতই পাকিস্তান ক্রিকেট আবারও তাদের ছন্দে ফিরতে পারবে বলে আশাবাদী দেশটির ক্রিকেট সমর্থকরা।

অক্টোবরের ৭ তারিখ থেকে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। এর আগে যথাযথ প্রস্তুতি নিয়ে নিজেদের বাজে ফর্ম থেকে সামলে উঠবে দল, এমনটাই আশা করেন কোচ এবং ম্যানেজমেন্ট।