বিএনপির সম্পদের পরিমাণ সাড়ে ৬ কোটি টাকা

মে ১৩, ২০১৩
image_37683_0
ঢাকা জার্নাল: বিরোধী দল বিএনপির কর বহির্ভূত নিট সম্পদের পরিমাণ ৬ কোটি ৩৫ লাখ টাকা। ২০১২-১৩ করবর্ষে দাখিল করা আয়কর বিবরণীতে (রিটার্নে) এ তথ্য দিয়েছে দলটি। এছাড়া এ সময়ের মধ্যে দলটির কর বহির্ভূত প্রদর্শিত আয়ের পরিমাণ ছিল ৮৩ লাখ ২২ হাজার টাকা।

সোমবার সকালে সংগঠনটির পক্ষে আয়কর বিবরণী দাখিল করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এবং দলটির আয়কর আইনজীবী অ্যাডভোকেট আহমেদ আজম। তার সঙ্গে সংগঠনের অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

জানা গেছে, দলটি কর অঞ্চল- ১৫ এর কর সার্কেল -৩১৩ এর আওতাভুক্ত। কর সনাক্তকরণ নম্বর (টিআইএন বা টিন) হচ্ছে ১৪৭-৪০০-০১২১। আয়কর অধ্যাদেশের ৮২বিবি ধারায় সার্বজনীন স্বনির্ধারণী পদ্ধতি আর্টিফিসিয়াল জুরিডিক্যাল পারসন হিসেবে আয়কর বিবরণী দাখিল করা হয়।

এ প্রসঙ্গে কর অঞ্চল -১৫ এর কমিশনার নাহার ফেরদৌসী বলেন, ‘আয়কর অধ্যাদেশ অনুযায়ী রাজনৈতিক দলগুলোর কর দেয়ার বিধান নেই। যেহেতু দলটি টিন নম্বরধারী তাই আর্টিফিসিয়াল জুরিডিক্যাল পারসন হিসেবে আয়কর বিবরণী দাখিল করেছে তারা।’

প্রসঙ্গত, আয়কর অধ্যাদেশে করযোগ্য আয় না থাকলেও টিনধারীকে প্রতি বছর বিবরণী জমা দেয়ার বিধান রয়েছে। এছাড়া রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনে নিবন্ধন নেয়া থাকলেও প্রতিবছর কমিশনে দলগুলোর সম্পদ বিবরণী জমা দেয়ার নিয়ম রয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.