পানামা পেপারস : আইসল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগ

এপ্রিল ৬, ২০১৬

islandঢাকা জার্নাল : পানামা পেপারসে কর ফাঁকি ও অর্থচারকারী বিশ্বনেতাদের তালিকায় নাম থাকায় বিতর্কের মুখে পদত্যাগ করেছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন।  মঙ্গলবার তিনি এ পদত্যাগের ঘোষণা দেন। পানামা পেপারসে ফাঁস হয়ে যাওয়ার পর এই প্রথম কোন দেশে রাষ্ট্রপ্রধান পদত্যাগ করলেন।

এর আগে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়েছিলেন গুনলাগসন। তবে রাষ্ট্রপতি তার সেই অনুরোধ প্রত্যাখান করেছিলেন।

সোমবার পানামার আইনি প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এক কোটি দশ লাখ গোপন নথি ফাঁস হওয়ার পর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। এসব নথিতে বিশ্বের ধনী ও ক্ষমতাধর ব্যক্তিদের কর ফাঁকি দিয়ে গোপন সম্পদের পাহাড় গড়ার তথ্য উঠে আসে। নথির মধ্যে দেখা গেছে, স্ত্রীর সঙ্গে উইনট্রিস নামে যৌথ মালিকানায় একটি কোম্পানি রয়েছে আইসল্যান্ডের প্রধানমন্ত্রীর। তার বিরুদ্ধে লাখ লাখ মার্কিন ডলারের সম্পদ গোপন করার অভিযোগ উঠেছে। এ ঘটনার পরপর প্রধানমন্ত্রীর পদ থেকে গুনলাগসনের সরে যাওয়ার বিষয়টি সামনে চলে আসে। তবে গুনলাগসনের দাবি, তিনি কোনো আইন ভঙ্গ করেননি এবং তার স্ত্রীও আর্থিকভাবে লাভবান হননি।

মঙ্গলবার প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসনের পদত্যাগের দাবিতে দেশটির পার্লামেন্টের বাইরে হাজারো মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন। প্রথমে রাষ্ট্রপতিকে পার্লামেন্ট ভেঙ্গে অনুরোধ জানালেও প্রত্যাখাত হন গুনলাগসন। পরে তিনি পদত্যাগের ঘোষণা দেন। তার স্থলাভিষিক্ত হয়েছেন কৃষিমন্ত্রী সিগুরদুর ইঙ্গি জোহানসন।

ঢাকা জার্নাল, এপ্রিল ০৫, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.