আজ শুভ বড়দিন

ডিসেম্বর ২৫, ২০১৫

5আজ ২৫ ডিসেম্বর খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন। খ্রিস্টধর্মের প্রবর্তক যিশু খ্রিস্ট এই দিন বেথলেহেমে জন্মগ্রহণ করেন। খ্রিস্ট ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে প্রভু যিশুর এ ধরায় আগমন ঘটেছিল।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্ট ধর্মানুসারীরাও যথাযথ ধর্মীয় মর্যাদা, আচার, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদ্যাপন করবে। আজ সরকারি ছুটির দিন।

বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি খ্রিস্ট ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

এ উপলক্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন সংগঠনের নেতারাও বাণী দিয়েছেন।

বড়দিন পালনে খ্রিস্টান পরিবারে কেক তৈরি হবে, থাকবে বিশেষ খাবারের আয়োজন। দেশের অনেক অঞ্চলে  কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের

আসর বসবে।

রাজধানীর তেজগাঁও ক্যাথলিক গির্জায় (পবিত্র জপমালার গির্জা) বড়দিনের বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেখা যায়, গির্জা প্রাঙ্গণ আলোকসজ্জায় সজ্জিত এবং জরির কারুকাজে গির্জার ভেতর হয়ে উঠেছে রঙিন। গির্জার ভেতরে ক্রিসমাস ট্রিকে বাহারি সাজে সাজানো হয়েছে। গাছটির ডালপালায় ঝোলানো হয়েছে বল, কুঁড়েঘর, চকোলেটসহ নানা সামগ্রী।

বড়দিন উপলক্ষে গির্জার ফটকের বাইরে বসেছে মেলা। মেলার দোকানগুলোতে বড়দিন ও ইংরেজি নতুন বছরের কার্ড, নানা রঙের মোমবাতি, সান্তা ক্লজের টুপি, জপমালা, ক্রিসমাস ট্রি, যিশু-মরিয়ম-জোসেফের মূর্তিসহ নানা সামগ্রী বিক্রি হতে দেখা যায়।

গতকাল রাতে গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। আজ শুক্রবার সকাল থেকে বড়দিনের প্রার্থনা অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

দিনটি উপলক্ষে সোনারগাঁও হোটেল, হোটেল র‌্যাডিসন, ওয়েস্টিনসহ রাজধানীর অভিজাত হোটেলগুলোতে ক্রিসমাস ট্রি, বড়দিনের কেক এবং বুফে লাঞ্চ, ডিনারসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব হোটেলে শিশুদের জন্যও রয়েছে সান্তা ক্লজ ও তার উপহারের ব্যবস্থা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.