তালেবানের দখলে সানগিন

ডিসেম্বর ২৪, ২০১৫

4আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের সানগিনের প্রায় পুরোটাই দখল করে নিয়েছে তালেবানরা। বুধবার সানগিনের পুলিশ সদর দফতর ও প্রধান সরকারি ভবনটি দখল করে নিয়েছে তালেবান। সানগিন থেকে পালিয়ে সোরাবাক ঘাঁটিতে অবস্থান নেওয়া আশুকুল্লাহ নামে এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, তালেবানরা পুরো শহর দখলে নিয়েছে।

তিনি বলেন, আমরা কোনো সাহায্য পাইনি। সাহায্যকারী সেনাদের শহর থেকে একটু দূরে বিমান থেকে নামানো হয়েছে। তবে সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে এবং সেগুলি মিলিশিয়াদের নিয়ন্ত্রনে রয়েছে। তিনি আরো জানান, ব্যারাকে অনেক আহত সেনা রয়েছে। দ্রুত তাদের এখান থেকে সরানো প্রয়োজন।জেলার গভর্নর হাজি সুলিমান জানিয়েছেন, তাকে বিমানে করে জেলা সদর দপ্তর থেকে প্রাদেশিক রাজধানী লস্কর ঘায়ে সোরাবাক বিমান ঘাঁটিতে নিয়ে আসা হয়েছে। তার সঙ্গে ১৫ আহত সেনা রয়েছে।

তবে রাজধানী কাবুলে প্রতিরক্ষামন্ত্রী মাসুম স্টানিকজাই, বলেছেন, হেলমান্দের পরিস্থিতি নিয়ন্ত্রণযোগ্য। সেখানে তুমুল লড়াই চলছে। নতুন করে সেনা পাঠানো হয়েছে।

তালেবানের পক্ষ থেকে দাবি করা হয়েছে, পুরো জেলা তাদের নিয়ন্ত্রনে রয়েছে। তালেবানের মুখপাত্র কারি ইউসুফ আহমাদি বলেছেন, সানগিন জেলা সদর দপ্তর, পুলিশ সদর দপ্তর ও অন্যান্য প্রতিষ্ঠানে মুজাহিদিনরা হামলা চালিয়ে যাচ্ছে। আল্লাহর দয়ায় পুরো জেলা মুজাহিদিনদের দখলে রয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.