ফ্রান্সে ১৬০টি মসজিদ বন্ধ করবে সরকার

ডিসেম্বর ৩, ২০১৫

23আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে চলমান জরুরি অবস্থায় আগামী কয়েক মাসের মধ্যে প্রায় ১৬০টি মসজিদ বন্ধ করে দিচ্ছে সরকার। হাসান আল আলাউই নামে ফ্রান্সে আঞ্চলিক ও স্থানীয় ইমাম নিয়োগে দায়িত্বপ্রাপ্ত  এক কর্মকর্তা বুধবার এ তথ্য জানিয়েছেন।

গত ১৩ নভেম্বর প্যারিসের ছয়টি স্থানে সন্ত্রাসী হামলা চালানো হয়। এতে ১৩১ জন নিহত হয়। এ ঘটনার পর নিরাপত্তা বাহিনী ২ হাজার ২৩৫টি অভিযান পরিচালনা করেছে এবং ২৩২ জনকে আটক করেছে। হাসান আল আলাউই জানান, সরকারি কর্মকর্তাদের হিসাব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের আলোচনার পরিপ্রেক্ষিতে ১০০ থেকে ১৬০টি মসজিদ বন্ধ করে দেওয়া হবে।  কারণ, এসব মসজিদ লাইসেন্স ছাড়া অবৈধভাবে পরিচালিত হয়ে আসছিল। এগুলোতে ঘৃণা ছড়ানো হতো।

তিনি জানান, ফ্রান্সে মোট ২ হাজার ৬০০ মসজিদ রয়েছে । প্রসঙ্গত, ইউরোপে জার্মানির পরই ফ্রান্সে সবচেয়ে বেশিসংখ্যক মুসলমান বাস করেন। দেশটিতে প্রায় ৫০ লাখ মুসলমান রয়েছে, যা মোট জনসংখ্যার প্রায় সাড়ে ৭ শতাংশ।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী বারনার্ড কাজেনভ জানিয়েছেন, গত দুই সপ্তাহে তিনটি মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে। বুধবার পূর্ব প্যারিসের একটি ‘চরমপন্থি’ মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে। সেখান থেকে জিহাদি কাগজপত্র জব্দ করা হয়েছে। অপর যে দুটি মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে, তার একটি প্যারিসে ও অপরটি ফ্রান্সের দক্ষিণ-পূর্বের শহর লিয়নে অবস্থিত।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.