পৃথিবীর অভ্যন্তরের তথ্য জানার জন্য গভীর কূপ খনন

ডিসেম্বর ৩, ২০১৫

21এতদিন আমরা বিভিন্ন বইতে প্রকাশিত তথ্যে জানতে পেরেছি বিশ্বের অভ্যন্তরে কী আছে সে সম্পর্কে বিজ্ঞানীদের নানা তথ্য। তবে সেসব তত্ত্বের সঙ্গে বাস্তবের মিল কতোখানি তা জানার জন্য গবেষকরা এবার গভীর কূপ খননের উদ্যোগ নিয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি। এ সপ্তাহেই গবেষদের জাহাজটি ভারত মহাসাগরের উদ্দেশ্যে রওনা হবে।

সে জাহাজ থেকে সাগরের তলদেশে স্থাপন করা হবে গভীর কূপ। আর এতে সংগৃহীত শিলা বিশ্লেষণ করে জানা যাবে পৃথিবীর অভ্যন্তরের বহু গুরুত্বপূর্ণ তথ্য। বেশ কয়েক বছর সময় লাগবে এ গভীর কূপ খনন করতে। এ কূপের গভীরতা হবে পাঁচ থেকে সাড়ে পাঁচ কিলোমিটার। গবেষক দলের সহকারী দলনেতা ও যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটির জিওলজির প্রফেসর ক্রিস ম্যাকলিওড। তিনি জানান, প্রায় সাতশ মিটার সাগরের পানির নিচ থেকে কূপটি খনন করা হবে। আর এ কাজে মোট তিনটি বৈজ্ঞানিক অভিযান প্রয়োজন হবে। আর এ কাজ ২০২০ সালের আগে সম্পন্ন হবে না বলে তিনি মনে করেন।

এর আগেও গবেষকরা পৃথিবীর অভ্যন্তরে গর্ত করার চেষ্টা করেছেন। তবে কোনো অভিযানই সফল হয়নি। এবারের অভিযান সফল হলে তা বিজ্ঞানের ইতিহাসে অনন্য নজির স্থাপন করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিজ্ঞানীদের আগের অভিযানগুলো থেকে এবারের অভিযান অনেকখানি ভিন্ন। কারণ এবার গবেষকরা ড্রিলিং করার জন্য যে স্থানটি বেছে নিয়েছেন, সে স্থানের শক্ত অংশ প্রায় ক্ষয়ে গেছে। ফলে এখানে ড্রিলিং করা সহজ হবে বলে আশা গবেষকদের।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.