১০২ উপজেলায় নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

জানুয়ারি ১৯, ২০১৪

ecঢাকা জার্নাল: উপজেলা পরিষদের তফসিল ঘোষণা করলো নির্বাচন কমিশন। রবিবার নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ বলেছেন, আগামী ১৯ ফেব্রুয়ারি ১০২টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আইনি বাধ্যবাধকতার কারণে এ নির্বাচন অনুষ্ঠান করতে হচ্ছে। এ নির্বাচনের জন্য মনোনয়ন জমাদানের শেষ দিন ২৫ জানুয়ারি, যাচাই-বাছাই ২৭ জানুয়ারি ও প্রত্যাহোরের শেষ দিন ৩ ফেব্রুয়ারি

উপজেলা পরিষদ নির্বাচন আইন অনুযায়ী, এ নির্বাচন পরিচালনার দায়িত্ব ইসির। এ আইনানুযায়ী এর মেয়াদ প্রথম সভার তারিখ থেকে ৫ বছর এবং আইনের ১৭ ধারা অনুসারে উপজেলা পরিষদেও মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আগামী ফেব্রুয়ারি মাসেই মেয়াদোত্তীর্ণ হবে শতাধিক উপজেলা পরিষদ।

এছাড়া ফেব্রুয়ারির ১৯ তারিখেই ভোলার বোরহানুদ্দিন উপজেলার মেয়াদকাল শেষ হতে যাচ্ছে। তাই এ তিনপদে উপজেলার পরিষদের নির্বাচনের লক্ষ্যে সময়সূচি সম্বলিত তফসিল ঘোষণা করা অপরিহারর্য।

২০০৯ সালের নির্বাচন অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে ১১৫টি, মার্চে ২২৩টি, এপ্রিলে ৩৫টি, মে মাসে ৮৫টি ও জুন মাসে ১৮টি উপজেলার মেয়াদ উত্তীর্ণ হবে। বাকিগুলো জুলাই থেকে সেপ্টেম্বর মাসে উত্তীর্ণ হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, তফসিল ঘোষণার আগে প্রস্তুতিমূলক কাজ শেষ করতে ৪৫দিন সময় লাগবে। তফসিল ঘোষণা ১ দিন, মনোনয়ন দাখিল ১৫ দিন, বাছাই ২ দিন, বাছাইয়ের পর আপিল ৩ দিন, আপিল নিষ্পত্তি ৩ দিন, প্রত্যাহার ১ দিন, প্রচারণা ও ব্যালট পেপার মুদ্রণ ২৭ দিন এবং ভোটের জন্য ১ দিন লাগবে।

১৯৮৫ সালে প্রথম ও ১৯৯০ সালে দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর দেড় যুগ পর তৃতীয়বারের ২০০৯ সালে নির্বাচনঅনুষ্ঠিত হয়। সেবারই প্রথম একযোগে সারাদেশে উপজেলাগুলো নির্বাচন হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.