জাবি সংকট নিরসনে উদ্যোগ শিক্ষা মন্ত্রণালয়ের

আগস্ট ২৩, ২০১৩

gov-ju-sm20130823041347ঢাকা জার্নাল: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট নিরসনে উদ্যোগ নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এই লক্ষ্যে মন্ত্রণালয় থেকে এরইমধ্যে আন্দোলনকারী ও বামপন্থী শিক্ষকদের সাথে যোগাযোগ করা হয়েছে। আগামী শনিবার শিক্ষামন্ত্রী শিক্ষকদের সাথে আলোচনায় বসতে পারেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

পদত্যাগের দাবিতে গত বুধবার দুপুর ১২টা থেকে উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেনকে অবরুদ্ধ করে রেখেছেন বিএনপি ও সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরপন্থী শিক্ষকরা। একই দাবিতে ‘সাধারণ শিক্ষক ফোরাম’র’ ব্যানারে তারা আগামী শনি, রবি ও সোমবার সর্বাত্মক ধর্মঘট ডেকেছেন।

শিক্ষকদের আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। হুমকির মুখে পড়েছে ১২ হাজার শিক্ষার্থীর শিক্ষা জীবন এবং আগামী শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাতেও অনিশ্চয়তা দেখা দিয়েছে। সব মিলিয়ে গভীর সংকটে পড়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের এই সংকট নিরসনে উপাচার্য রাষ্ট্রপতি ও আচার্যের হস্তক্ষেপ কামনা করেছেন। আচার্যের হস্তক্ষেপ কামনা করেছে আন্দোলনরত ‘সাধারণ শিক্ষক ফোরাম, ‘সাধারণ শিক্ষক পর্যদ’, ‘শিক্ষক মঞ্চ’ ও ‘সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট’।

বিশ্ববিদ্যালয়ের চলমান এই সংকট নিরসনের জন্য শিক্ষা মন্ত্রণালয় এরইমধ্যে আন্দোলনকারী ও বামপন্থী শিক্ষকদের সাথে যোগাযোগ করেছেন বলে শিক্ষা মন্ত্রণায় সূত্রে জানা গেছে। তবে আলোচনায় বসার জন্য আন্দোলনকারী শিক্ষকরা তাদের সিদ্ধান্ত জানাবেন। তারপর শনিবার শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

ফোরামের আহবায়ক অধ্যাপক মুহম্মদ হানিফ আলী বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে যোগাযোগ করা হয়েছে। সে ব্যাপারে আমরা নিজেরা আলোচনা করছি।

ঢাকা জার্নাল, আগস্ট ২৩, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.