সংলাপে জট খুলবে

মে ১৩, ২০১৩

Sarmin-bg20130512105700ঢাকা জার্নাল: সংলাপের ব্যাপারে প্রধান দুই রাজনৈতিক দলই আন্তরিক। আর আলোচনা শুরু হলে রাজনৈতিক সমস্যার জটও খুলবে।

সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য জাতিসংঘের প্রতিনিধি দলের সংলাপের উদ্যোগ নেওয়ার আহ্বানকে স্বাগত জানিয়ে এ কথা বলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার বিকেলে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর নেতৃত্বে প্রতিনিধি দল স্পিকারের সঙ্গে বৈঠক করেন।

প্রতিনিধি দলের আহ্বানের জবাবে স্পিকার আরও বলেন, “সংলাপের মাধ্যমে চলমান রাজনৈতিক সংকটের সমাধান সম্ভব হবে। তবে কোথায়, কীভাবে আলোচনা হবে সেটা এখনো ঠিক হয়নি।”

স্পিকার বলেন, “সংসদে এ আলোচনা হতে পারে। সংসদে আলোচনা হলে কারও প্রতি বৈষম্যের সুযোগ নেই। এখানে সবারই সমান অধিকার রয়েছে। তবে আগে রাজনৈতিক ঐক্যমতে পৌঁছাতে হবে। তারা সিদ্ধান্ত নিলে আমি প্রয়োজনীয় পদক্ষেপ নেব।”

চলমান রাজনৈতিক সংঘাত নিয়ে জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে স্পিকার বলেন, “তারা মনে করেন সংঘাতের মাধ্যমে কোনো সমাধান সম্ভব নয়। সমাধানের জন্য আলোচনায় বসতে হবে।”

আগামী নির্বাচন যাতে সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সে বিষয়ে জাতিসংঘের প্রতিনিধি দল সবার সঙ্গে আলোচনা করছেন বলেও জানান স্পিকার।

বিরোধী দলের সংসদে যোগদান না করা প্রসঙ্গে তিনি বলেন, “আমি সবসময়ই চাই বিরোধীদল সংসদে যোগ দিয়ে আলোচনায় অংশ নিক। বিরোধীদল যদি সংসদে যোগদান না করার সুনির্দিষ্ট কারণ উল্লেখ করেন, তবে তা নিরসনেও উদ্যোগ নেওয়া হবে।”

স্পিকারের সঙ্গে আলোচনার বিষয়ে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো সাংবাদিকদের কাছে কিছু বলতে রাজি হননি। তবে সোমবার বাংলাদেশ সফর সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন বলে জানান তিনি।

জানা গেছে, বৈঠকে ফার্নান্দেজ বলেন, “জাতিসংঘ বাংলাদেশের সাথে অংশীদারিত্বকে খুবই গুরুত্ব দেয়।”

সরকার ও বিরোধী দল সফল আলোচনার মাধ্যমে স্বচ্ছ ও সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন করতে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেন ফার্নান্দেজ।

প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে স্পিকার সাংবাদিকদের জানান, সংলাপের বিষয়ে স্পিকারের ভূমিকা নিয়ে জাতিসংঘের সহকারী মহাসচিব জানতে চান। আলোচনার জন্য সংসদ ভালো স্থান বলে আমরা জানিয়েছি।

ঢাকা জার্নাল, মে ১২, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.