সংসদে প্রতিবন্ধীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি

মে ১২, ২০১৩

OLYMPUS DIGITAL CAMERAঢাকা জার্নাল: দেশের দেড় কোটিরও বেশি প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য জাতীয় সংসদে প্রতিবন্ধীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানিয়েছে প্রতিবন্ধীদের সংগঠন অ্যাকশন অন ডিজঅ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট (এডিডি)।

রোববার ‘প্রতিবন্ধী ব্যক্তিদের নাগরিক, রাজনৈতিক ও ভোটাধিকার’ বিষয়ক এক ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানানো হয়। রাজধানীর এডিডি মিলনায়তনে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এডিডির কান্ট্রি ডিরেক্টর মোশাররফ হোসেন। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। আলোচনায় অংশ নেন সাংবাদিক নিখিল ভদ্র, এডিডির প্রজেক্ট ম্যানেজার মো. নূরুন্নবী, ক্যাপাসিটি বিল্ডিং অফিসার মাহবুবুর রহমান ভূঁইয়া প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, “দেশের দেড় কোটিরও বেশি জনগোষ্ঠী প্রতিবন্ধী। তাদের অবহেলা করে জাতীয় উন্নয়ন সম্ভব নয়। এই জনগোষ্ঠীর কথা সংসদে তুলে ধরতে সংসদে সংরক্ষিত আসনে প্রতিবন্ধীদের নির্বাচন ও সব দলে নূন্যতম সংখ্যক প্রতিবন্ধী প্রার্থীকে মনোনয়ন দিতে হবে।”

প্রধান অতিথির বক্তব্যে এম সাখাওয়াত হোসেন প্রতিবন্ধীদের স্বার্থে বিগত নির্বাচন কমিশনের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, “আমরা প্রথমবারের মতো ভোটার তালিকায় প্রতিবন্ধীদের চিহ্নিত করার উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু তাদের বিষয়ে সব তথ্য সংগ্রহ করা হলেও সে সময়ের ভোটার তালিকায় তাদের চিহ্নিত করা সম্ভব হয়নি। ডাটাবেজ থেকে এখন সেটা করা সম্ভব। আর সেটা করা গেলে নির্বাচনে তাদের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া যাবে।”

সংসদে প্রতিনিধিত্ব সম্পর্কে তিনি বলেন, “এই মুহূর্তে প্রতিবন্ধীদের প্রতিনিধিত্ব করতে হলে সংবিধান সংশোধন করতে হবে। তবে আপাতত সংরক্ষিত যে ৫০টি নারী আসন আছে, সেখানে অন্তত দু’জন প্রতিবন্ধী নারীকে মনোনয়ন দেওয়া যেতে পারে।”

রাজনৈতিক দলগুলোকে প্রস্তাবটি বিবেচনার আহ্বান জানান তিনি।

তিন দিনব্যাপী এই ওয়ার্কশপে বিভিন্ন এলাকার অর্ধশতাধিক প্রতিনিধি অংশ নেন। প্রতিনিধিরা কর্মশালা শেষ করে এলাকায় গিয়ে প্রতিবন্ধীদের নাগরিক, রাজনৈতিক ও ভোটাধিকার নিয়ে সচেতনতায় কাজ করবেন।

ঢাকা জার্নাল, মে ১২, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.