গাজায় নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়ালো

জানুয়ারি ১৫, ২০২৪

৭ অক্টোবর থেকে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় এখন পর্যন্ত অন্তত ২৪ হাজার ১০০ জন নিহত হয়েছে। এসময় আহত হয়েছেন আরও অন্তত ৬০ হাজার ৮৩৪ ফিলিস্তিনি। সোমবার (১৫ জানুয়ারি) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এই খবর জানিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকার ১২টি পরিবারের ওপর গণহত্যা চালিয়েছে ইসরায়েলি দখলদাররা। এতে ১৩২ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ২৫২ জন।

জাতিসংঘের মতে, খাদ্য, পানি এবং ওষুধের অভাবের মধ্যেই গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে। পাশপাশি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো।

রোববার জাতিসংঘের মহাসচিব তেদ্রোস আধানম গ্রেব্রিয়েসাস বলেছেন, ‘গাজার বাসিন্দারা নরকে বসবাস করছে এবং কোনও স্থানই নিরাপদ নয়।’

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স করা এক পোস্টে তিনি বলেছেন, ‘১০০ দিন হয়ে গেলো, তবুও অনিরাপত্তা এবং ভয়ের কথা ভাষায় প্রকাশ করার মতো নয়। অপ্রয়োজনীয় সব মৃত্যু ও আঘাত রুখতে এই সহিংসতা বন্ধে যা যা করা প্রয়োজন তার সব করতে হবে। জিম্মিদের এখনই মুক্তি দাও।