টেলিকম খাতের লোকসানি কোম্পানিকে লাভজনক করতে উদ্যোগ গ্রহণের নির্দেশ

জানুয়ারি ১৫, ২০২৪

’ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আগামী ৩০ জুনের মধ্যে টেলিকম খাতের সব লোকসানি কোম্পানিকে লাভজনক অবস্থায় উত্তরণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের নির্দেশ দিয়েছেন। এ জন্য সংশ্লিষ্টদের ৬টি আই (ইনট্রিগেটি, ইনক্রিজ ইফিসিয়েন্সি, ইমপ্রুভ প্রসেস অ্যান্ড পারফরম্যান্স, ইনট্রেক উইথ রেগুলেটর্স, ইনভেস্টমেন্ট অ্যাট্রাকশান এবং আইটি অ্যান্ড আইটিস এক্সপোর্ট প্রমোশন) মেনে চলতে হবে।

রবিবার (১৪ জানুয়ারি) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও এর অধীন দফতর এবং সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে তিনি এই নির্দেশনা প্রদান করেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও এর অধীন দফতর ও সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক সভায় প্রোডাকটিবিলিটি, প্রোডাক্ট ডাইভারসিটি প্রমোশন ও প্রসেস টু কানেক্ট কাস্টমার- এই চার শব্দের পি আদ্যক্ষরের ওপর কাজ করতে প্রস্তাব জমা দেওয়ার নির্দেশ দেন।

প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ ভিশন ৪টি স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত। গত মেয়াদে আমরা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের পরিকল্পনা তৈরি করেছি।

আমরা প্রায় ৪০টি প্রকল্প চিহ্নিত করেছি, যেগুলো আমাদের যাত্রা শুরু করতে বাস্তবায়ন করা দরকার। এই মেয়াদে আমাদের চ্যালেঞ্জ হলো, আমরা দক্ষতা স্বচ্ছতা এবং জবাবদিহির সঙ্গে ৪টি স্তম্ভের অধীনে সব পরিকল্পনা বাস্তবায়ন করতে সক্ষম তা নিশ্চিত করা।

পরে প্রতিমন্ত্রী এমটব, বাক্কো, আইএসপিএবি’র নেতা ও মোবাইল ফোন অপারেটরগুলোর সিইওসহ সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।