June 27, 2017, 9:31 am | ২৭শে জুন, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৯:৩১

স্বচ্ছতার প্রশ্নে তিন প্রকল্পের কর্মকর্তাদের তলব

kapatakhkhoঢাকা জার্নাল: পানি সম্পদ মন্ত্রণালয়ের ৩টি প্রকল্পে স্বচ্ছতার প্রশ্ন তুলে পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ডেকেছে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটি। প্রকল্পের কাগজপত্রসহ আগামী ২৫এপ্রিল সংসদ ভবনে সংসদীয় কমিটির সভাপতির দপ্তরে তাদেরকে হাজির হতে বলা হয়েছে। 
বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।
কমিটির সভাপতি ধীরেন্দ্র চন্দ্র দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ, হাফিজ আহমদ মজুমদার, শেখ মুজিবুর রহমান, মোহাম্মদ রফিকুল ইসলাম, ফজলে হোসেন বাদশা ও ফরিদুন্নাহার লাইলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রকল্প ৩টি হচ্ছে- ইমার্জেন্সি সাইক্লোন রিকভারি এন্ড রেষ্টোরেশন প্রকল্পের (ইসিআরআরপি), ‘উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় আইলায় ক্ষতিগ্রস্থ পানি উন্নয়ন বোর্ডের অবকাঠামো সমূহের পুনবার্সন প্রকল্প’ এবং ‘কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প’।
কমিটি সূত্র জানায়, বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে চলতি ২০১২-২০১৩ অর্থবছরের চলমান প্রকল্পসমূহ নিয়ে আলোচনা হয়। এসময় ইসিআরআরপিসহ কয়েকটি প্রকল্পের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উত্থাপিত হয়। বিশেষ করে ইসিআরআরপি প্রকল্পে ঘূর্ণিঝড় ‘সিডর’ ও ‘আইলা’য় ক্ষতিগ্রস্থ এলাকাগুলো যথাযথ গুরুত্ব পাইনি বলে মন্তব্য করা হয়।
আলোচনা শেষে কমিটির পক্ষ থেকে ইসিআরআরপি’র আওতায় অথবা ভবিষ্যতে এদরণের নতুন কোন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে দেশের ঘুর্ণিঝড় প্রবণ উপকূলীয় অঞ্চল, বিশেষ করে দক্ষিণাঞ্চলের দিকে বাস্তবায়নে বিশেষ নজর দেওয়ার সুপারিশ করা হয়।
এছাড়া প্রকল্প কর্মকর্তাদের দক্ষতা বাড়ানো ও বরাদ্দকৃত অর্থের সঠিক ব্যবহারের প্রতি বিশেষ যতœবান হওয়ার পরামর্শ দেওয়া হয়।
বৈঠকে ‘উত্তর রাজশাহী সেচ প্রকল্পের’ বাস্তব অবস্থা সরেজমিন পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে বলা হয়।
ঢাকা জার্নাল, এপ্রিল ১৮, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল