June 27, 2017, 9:40 am | ২৭শে জুন, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৯:৪০

লাভালিনকে বিশ্বব্যাংকের নিষেধাজ্ঞা


home_wecareঢাকা জার্নাল:
 পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় কানাডিয়ান পরামর্শক প্রতিষ্ঠান এসএনসি লাভালিনকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্বব্যাংক।

মূল প্রতিষ্ঠানের পাশাপাশি লাভালিনের অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গেও সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয় বিশ্বব্যাংক। বিভিন্ন দেশে এর দুর্নীতি খতিয়ে দেখছে বিশ্বব্যাংক।

বুধবার বিশ্বব্যাংকের প্রধান অফিসের এ বার্তা বৃহস্পতিবার সকালে বিভিন্ন গণমাধ্যমে জানায় বিশ্বব্যাংকের ঢাকা অফিস।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসএনসি-লাভালিনের শতাধিক সহযোগী প্রতিষ্ঠানকেও একই মেয়াদের জন্য নিষিদ্ধ করা হয়েছে, যা বিশ্বব্যাংকের সর্বোচ্চ নিষেধাজ্ঞা।

বিশ্বব্যাংক জানায়, বাংলাদেশের পাশাপাশি বিভিন্ন দেশও লাভালিনের দুর্নীতি খতিয়ে দেখছে তারা।

কানাডীয় এ প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করার বিষয়ে বিশ্বব্যাংক জানায়, এই ঘোষণা প্রতিষ্ঠানটির সঙ্গে পদ্মাসেতু দুর্নীতি বিষয়ে আলোচনার একটি অংশ। তবে প্রতিষ্ঠানটি তাদের আচরণ সংশোধন করলে আট বছর পর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

পদ্মাসেতু প্রকল্পের দুর্নীতি ছাড়াও এসএনসি লাভালিনের বিরুদ্ধে কম্বোডিয়ায় বিশ্বব্যাংকের অর্থায়নে একটি গ্রাম বিদ্যুতায়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশে পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতি পরিকল্পনার অভিযোগে বিশ্বব্যাংক গত বছরের জুনে তাদের প্রতিশ্রুত ১ দশমিক ২ বিলিয়ন ডলার ঋণ প্রত্যাহার করে নেয়। পরে শর্ত সাপেক্ষে আবার ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও জানুয়ারির শেষ দিকে বাংলাদেশ সরকারই বিশ্বব্যাংকের কাছ থেকে এ প্রকল্পে ঋণ নেবে না বলে জানায়।

পদ্মা দুর্নীতির অভিযোগে কোম্পানিটির সে সময়কার ভাইস প্রেসিডেন্ট রমেশ শাহ ও মোহাম্মদ ইসমাইলের বিচার চলছে কানাডায়।

সূত্র: বিএন২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল