June 23, 2017, 2:35 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ২:৩৫

‘পরিকল্পনা ও ধারণা শক্তিই বিশ্বকে পরিবর্তন করতে পারে’

Muhammad Yunusঢাকা জার্নাল: শান্তিতে নোবেলজয়ী গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, অর্থ নয়, বড় কিছু করার পরিক
ল্পনা ও ধারণা শক্তিই  ইতিবাচক প্রভাব রাখতে পারে এবং বিশ্বকে পরিবর্তন করে দিতে পারে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ে সামাজিক ব্যবসা, নারীর ক্ষমতায়ন ও ক্ষুদ্রঋণ নিয়ে বক্তৃতাকালে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এ কথা বলেন।

বক্তৃতায় ড. ইউনূস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে গ্রামীণ ব্যাংকের সংগ্রামের দীর্ঘ ইতিহাস তুলে ধরেন। ব্যাংকটি কিভাবে গ্রামীণ দরিদ্র নারীদের অর্থ ধার দিয়ে কিভাবে তাদের সাবলম্বী করে তোলে তার গল্প শোনান শিক্ষার্থীদের।

ড. ইউনূসের সেই সব ছাত্র-ছাত্রীদের কয়েকজনও এ বক্তৃতা শুনতে আসেন, গ্রামীণ ব্যাংকের শুরুর দিনগুলোতে যারা তার সঙ্গে কাজ করেছেন। তাদের সামনেই ড. ইউনূস বলেন, শুরুর দিনগুলোতে দরিদ্র নারীরা এই ঋণ নিয়ে কিভাবে শোধ দেবেন, সে প্রশ্ন যখন তারা করতেন তখন তিনি তাদের বলেছিলেন, এসব কথায় কান না দিতে।

ইউনূস বলেন, “আমি তাদের বলেছিলাম, আমাদের কাজ হচ্ছে, এই নারীদের মধ্যে থেকে ভীতি দূর করে দেওয়া। ধীরে ধীরে একদিন তারা সাহসী হয়ে উঠবেন। এরপর একজন এগিয়ে এলে তার দেখাদেখি অন্যরাও এগিয়ে আসবেন।”

ইউনূস জানান, গ্রামীণ ব্যাংক শুরুর ছয় বছরের মধ্যে অধ্যেক ঋণ গ্রহীতাই হলেন নারী। আর বর্তমানে তার সংখ্যা ৯৭ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক গ্যাসটন হলে তিনি এ বক্তৃতা করেন। স্থানীয় সময় বুধবার ওয়াশিংটনের ক্যাপিটল হলে মার্কিন সরকারের সর্বোচ্চ বেসামরিক পদক ‘কংগ্রেসনাল গোল মেডাল’ গ্রহণের পর জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ে যান ড. ইউনূস। জর্জ টাউন অফিস অব দ্য প্রেসিডেন্ট, দ্য ইউনূস সেন্টার, জর্জ টাউন ইনস্টিটিউট ফর উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটি এবং স্কুল অব গ্লোবাল সার্ভিসেস যৌথভাবে এ বক্তৃতার আয়োজন করে।

জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জন এইচ ডিজিওইয়া, জর্জ টাউন ইনস্টিটিউট ফর উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটির নির্বাহী পরিচালক মেলানি ভারভির এবং জর্জ টাউন গ্লোবাল হিউম্যান ডেভেলপমেন্ট প্রোগ্রামের পরিচালক অ্যান ভ্যান ডুসেন এ সময় বক্তব্য রাখেন

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল