নেত্রকোণা-২ শেখ হাসিনার গুডবুকে ভিপি লিটন, তালিকায় আরও ৬

সেপ্টেম্বর ১৬, ২০১৮

ঢাকা জার্নালঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নৌকার টিকিট প্রত্যাশীদের আমলনামা তৈরি করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আর সেই আমলনামা বিশ্লেষণ করে দলীয় প্রধানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বর্তমান সাংসদদের রেখে চূড়ান্ত প্রার্থী মনোনয়নের জন্য তালিকা তৈরি করা হচ্ছে।

তালিকায় আওয়ামী লীগের ভোট ব্যাংক হিসেবে খ্যাত নেত্রকোণা-২ ( সদর-বারহাট্টা) আসনে স্থান পেয়েছে ৭ প্রার্থী। তালিকায় সবার উপরে অবস্থান করছে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা শামসুর রহমান লিটন(ভিপি লিটন)।

এছাড়াও তালিকায় আছেন, বর্তমান সাংসদ ও যুব ও ক্রিয়া উপমন্ত্রী আরিফ খান জয়, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, সাধারন সম্পাদক আশরাফ আলী খান খসরু, জেলা পরিষদ চেয়ারম্যান বাবু প্রশান্ত রায়, সদর পৌর মেয়র নজরুল ইসলাম খান, সাবেক সেনা কর্মকর্তা কর্নেল(অবঃ) নূর খান।

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী নির্বাচনে আসনভিত্তিক একাধিক জরিপ করা হয়। সরকারের বিভিন্ন সংস্থা, সংশ্লিষ্ট জেলা প্রশাসন, পুলিশসহ তৃনমূল নেতাদের মাধ্যমে জরিপগুলো চালানো হয়েছে। এছাড়া নিরপেক্ষ বেসরকারি সংস্থার মাধ্যমেও মনোনয়ন প্রত্যাশীদের ব্যাপারে তথ্য সংগ্রহ করা হয়েছে।

সব জরিপের ফল একসঙ্গে করে চুলছেড়া বিশ্লেষণ করে প্রাথমিক তালিকা তৈরি করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। প্রাথমিক তালিকায় বর্তমান সাংসদদের রাখা হলেও তা থেকে প্রায় ১০০ জনকে বাদ দেওয়া হবে বলে দলীয় নির্ভরযোগ্য সূত্র জানায়।সেই সাথে এসব আসনে জনপ্রিয়, গ্রহনযোগ্য এবং তরুন প্রার্থীদের মনোনয়নের কথা ভাবছে হাই কমান্ড।

কেন্দ্রীয় আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা বলছেন, দলীয় প্রধান বিভিন্ন উৎস থেকে একটা ধারণা নিয়ে রেখেছেন। সেখানে সংসদের এক-তৃতীয়াংশের বেশি সাংসদ, মন্ত্রী-প্রতিমন্ত্রী স্থানীয়ভাবে দলে ও সাধারণ মানুষের কাছে নিজেদের গ্রহণযোগ্যতা হারিয়েছেন বলে ধারণা পাওয়া গেছে।

আগামী নির্বাচনের প্রার্থী প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যাদের কর্মকাণ্ডে দলের ভাবমর্যাদা বিগত দিনে নষ্ট হয়েছে আগামী দিনে তারা মনোনয়ন পাবেন না। আগামী জাতীয় সংসদ নির্বাচনে অপোকৃত তরুণ স্বচ্ছ নেতাদেরই গুরুত্ব দেয়া হবে। মনোনয়নপ্রত্যাশীদের অবশ্যই দল ও জনগণের কাছে গ্রহণযোগ্য হতে হবে।

সূত্র জানায়, বিতর্কিত এসব আসনে “দলীয় ইমেজ ফেরাতে” বেশ কয়েকজন তরুণ জনপ্রিয় মুখকে প্রার্থী করার কথা চিন্তা করছে হাই কমান্ড। যাঁরা প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন। এ হিসেবে নেত্রকোণা-২ আসনে দলীয় প্রধান শেখ হাসিনার গুডবুকে জায়গা করে নিয়েছেন তরুন নেতা শামসুর রহমান লিটন(ভিপি লিটন)।

দলীয় অপর একটি সূত্র জানায়, নেত্রকোণা-২ আসন থেকে এখন পর্যন্ত ভিপি লিটন চূড়ান্ত। তবে তালিকায় থাকা অন্যদের নামও বিবেচনা করা হবে। সব হিসেব কষে ‘ব্যাটে-বলে’ না হলে এ আসন থেকে প্রার্থী করা হবে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেনকে।

প্রার্থী চূড়ান্ত হওয়া প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এখন পর্যন্ত আমরা কাউকে মনোনয়ন দেওয়া হয় নি। অক্টোবরে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.