June 29, 2017, 9:53 pm | ২৯শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৯:৫৩

কোন খাতে কত খরচ

ঢাকা জার্নাল:অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কর্তৃক জাতীয় সংসদে আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন তার মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে সামাজিক অবকাঠামো খাতকে। উল্লেখিত বছরের জন্য এ খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ লাখ ১৭ হাজার ৩০২ কোটি টাকা—এটি এবছরের মোট বাজেটের ২৯ দশমিক ৩১ শতাংশ।

চলতি ২০১৬-১৭ অর্থবছরে (সংশেধিত) বরাদ্দ ছিল ৯২ হাজার ৭৪১ কোটি টাকা। শতকরা হিসেবে যা মোট বাজেটের ২৯ দশমিক ২৪ শতাংশ। এর মধ্যে উল্লেখযোগ্য রয়েছে মানবসম্পদ উন্নয়ন।

শিক্ষাখাত: বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২৩ হাজার ১৪১ কোটি টাকা। এর পরিমাণ মোট বাজেটের ৫ দশমিক ৭৮ শতাংশ। এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ২২ হাজার ২২ কোটি টাকা যা মোট বাজেটের ৫ দশমিক ৫০ শতাংশ।

স্বাস্থ্যসেবা: স্বাস্থ্যসেবা বিভাগের জন্য বাজেটে বরাদ্দের প্রস্তাব ১৬ হাজার ১৮২ কোটি টাকা, এটি মোট বাজেটের ৪ দশমিক ৪ শতাংশ। এছাড়াও অনান্য খাতে বরাদ্দ রাখা হয়েছে ৪৩ হাজার ২২৪ কোটি টাকা যা মোট বাজেটের ১০ দশমিক ৮০ শতাংশ।

খাদ্য ও সামাজিক নিরাপত্তা: প্রস্তাবিত বাজেটে খাদ্য ও সামাজিক নিরাপত্তা খাতের জন্য মোট বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১২ হাজার ৭৩৩ কোটি টাকা (বাজেটের ৩ দশমিক ১৮ শতাংশ), চলতি বছর (সংশোধিত) এ খাতে বরাদ্দ ১১ হাজার ৮৮৯ কোটি টাকা—যা মোট বাজেটের ৩ দশমিক ৭৫ শতাংশ। এর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ৩ হাজার ৮৮০ কোটি টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৯৭ শতাংশ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে প্রস্তাবিত বাজেটে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৮ হাজার ৮৫৩ কোটি টাকা—যা মোট বাজেটের ২ দশমিক ২১ শতাংশ।

ভৌত অবকাঠামো: ভৌত অবকাঠামো খাতে প্রস্তাবিত বাজেটের বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ লাখ ২৭ হাজার ৫৯ কোটি টাকা, এটি মোট বাজেটের ৩১ দশমিক ৭৪ শতাংশ। চলতি অর্থবছর (সংশোধিত) এ খাতে বরাদ্দ রয়েছে ৯৯ হাজার ৪৯৮ কোটি টাকা যা মোট বাজেটের ৩১ দশমিক ৩৭ শতাংশ।
কৃষি ও পল্লি উন্নয়ন: কৃষি ও পল্লি উন্নয়ন খাতে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫২ হাজার ১২৮ কোটি টাকা— যা মোট বাজেটের ১৩ দশমিক ০২ শতাংশ। চলতি অর্থবছর (সংশোধিত) বাজেটে বরাদ্দ রয়েছে ৪৪ হাজার ৮৭৬ কোটি টাকা—যা মোট বাজেটের ১৪ দশমিক ১৫ শতাংশ। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ ১৩ হাজার ৬০০ কোটি টাকা—যা মোট বাজেটের ৩ দশমিক ৪০ শতাংশ। চলতি বছর এ খাতে বরাদ্দ রয়েছে ১০ হাজার ৩৭৬ কোটি টাকা।

পানিসম্পদ: পানিসম্পদ মন্ত্রণালয়ের বরাদ্দ রাখা হয়েছে ৫ হাজার ৯২৬ কোটি টাকা—এটি মোট বরাদ্দের ১ দশমিক ৪৮ শতাংশ।

স্থানীয় সরকার: স্থানীয় সরকার মন্ত্রণালয় খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৪ হাজার ৬৬৫ কোটি টাকা—মোট বাজেটের ৬ দশমিক ১৬ শতাংশ।

অন্যান্য: অন্যান্য খাতে বরাদ্দ রাখা হয়েছে ৭ হাজার ৯৩৭ কোটি টাকা। যা মোট বাজেটের ১ দশমিক ৯৮ শতাংশ।
বিদ্যুৎ ও জ্বালানি: বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ২১ হাজার ১১৮ কোটি টাকা—যা মোট বাজেটের ৫ দশমিক ২৮ শতাংশ। চলতি অর্থবছর (সংশোধিত) এ খাতে বরাদ্দ রয়েছে ১৪ হাজার ৫৬১ কোটি টাকা—যা মোট বাজেটের ৪ দশমিক ৪৯ শতাংশ।

যোগাযোগ: যোগাযোগ ও অবকাঠামো খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৪৭ হাজার ৫৫৮ কোটি টাকা—যা মোট বাজেটের ১১ দশমিক ৮৮ শতাংশ। চলতি অর্থবছর (সংশোধিত) এ খাতে বরাদ্দ রয়েছে ৩৩ হাজার ৩৬৩ কোটি টাকা, যা মোট বাজেটের ১০ দশমিক ৫২ শতাংশ। প্রস্তাবিত বাজেটে সাধারণ সেবা খাতে ৯৬ হাজার ১৯৬ কোটি টাকা—যা মোট বাজেটের ২৪ দশমিক ৩ শতাংশ।

জন-শৃঙ্খলা ও সেবা: জন-শৃঙ্খলা ও সেবা খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ২২ হাজার ৮৫১ কোটি টাকা, যা মোট বাজেটের ৫ দশমিক ৭১ শতাংশ। অন্যান্য খাতে রয়েছে ৭৩ হাজার ৩৩৮ কোটি টাকা—যা মোট বাজেটের ১৮ দশমিক ৩২ শতাংশ। প্রস্তাবিত বাজেটে সুদ পরিশোধ বাবদ বরাদ্দ রাখা হয়েছে ৪১ হাজার ৪৫৭ কোটি টাকা, যা মোট বাজেটের ১০ দশমিক ৩৬ শতাংশ।

পিপিপি: পিপিপি, ভর্তুকি ও দায় পরিশোধ বাবদ বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ৭ হাজার ৯৭৫ কোটি টাকা—যা মোট বাজেটের ১ দশমিক ৮৮ শতাংশ।

নিট ঋণ ও অন্যান্য: নিট ঋণদান ও অন্যান্য ব্যয় নির্বাহের জন্য বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ১০,৭৫২ কোটি টাকা—যা মোট বাজেটের ২ দশমিক ৬৮ শতাংশ।

ঢাকা জার্নাল, জুন ০১, ২০১৭।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল