March 25, 2017, 1:59 am | ২৪শে মার্চ, ২০১৭ ইং,শনিবার, রাত ১:৫৯

বরিশাল বোর্ডে ২ হাজার এসএসসি শিক্ষার্থীর ফল পরিবর্তন

Barisalঢাকা জার্নাল : ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা (১১২) বিষয়ের সংশোধিত ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে বদলে গেছে ওই বিষয়ে মোট এক হাজার ৯৯৪ শিক্ষার্থীর ফলাফল।

যার মধ্যে হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে ফেল থেকে পাস করেছে এক হাজার ১৪১ জন, ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ৭৯ জন। এর মাধ্যমে মোট জিপিএ-৫ বেড়েছে ১৫টি।

উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, প্রধান দুই পরীক্ষকের ভুলের কারণে হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে ‘খ’ ও ‘গ’ সেটের নৈমিত্তিক উত্তরপত্রের সঙ্গে গুলিয়ে ফেলেন। ফলে বরিশাল বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফলে বিপর্যয় ঘটে। পরে বিষয়টি বোর্ড কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে তা সংশোধন করে শনিবার বিকেলে পুনরায় নিরীক্ষা শেষে সংশোধিত ফলাফল ঘোষণা করা হয়।

তিনি জানান, পরীক্ষার ফলাফল পরিবর্তনের জন্য মোট আবেদন পড়েছিল আট হাজার ৮০৯টি। যার মধ্যে সংশোধিত ফলাফলে পরিবর্তন ঘটেছে এক হাজার ৯৯৪টির।

এদিকে, এ ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে নিয়মানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বোর্ড চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক।

উল্লেখ্য, বুধবার (১১ মে) প্রকাশিত এসএসসির ফলাফলে বরিশাল বোর্ডে পাশের হার ছিল ৭৯ দশমিক ৪১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল তিন হাজার ১১৩ জন। ২০১৫ সালে বরিশাল বোর্ডে পাশের হার ছিল ৮৪ দশমিক ৩৭ ভাগ এবং ২০১৪ সালে পাশের হার ছিল ৯০ দশমিক ৬৬ ভাগ।

ঢাকা জার্নাল, মে ১৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল