নন-ক্যাডার পদে আরও ১৯ জনকে নিয়োগের সুপারিশ

এপ্রিল ২১, ২০১৬

4444ঢাকা জার্নাল: ৩৪তম বিসিএসে চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে নন-ক্যাডার প্রথম শ্রেণির পদে ১৯ জনকে বিভিন্ন দফতরে নিয়োগের সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

তাদের মধ্যে ১৩ জনকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের নন-ক্যাডার প্রথম শ্রেণির সহকারী পরিচালক, তিনজনকে আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ এবং তিনজনকে তুলা উন্নয়ন কর্মকর্তা পদে নিয়োগের সুপারিশ করা হয়।

এর আগে গত ৯ মার্চ ১৯৬ জনকে নিয়োগের সুপারিশ করে কমিশন।

নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ এর বিধান অনুযায়ী ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, এমন প্রার্থীদের মধ্য থেকে তাদের নিয়োগের সুপারিশ করেছে পিএসসি।

সুপারিশকৃতদের তালিকা পিএসসি’র ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) পাওয়া যাবে বলে বুধবার (২০ এপ্রিল) বিজ্ঞপ্তিতে জানিয়েছে কমিশন।

গত বছরের ২৯ আগস্ট ৩৪তম বিসিএসের চূড়ান্ত ফলাফলে ৬ হাজার ৫৮৪ জন উত্তীর্ণ হন, যাদের মধ্যে পদ স্বপ্লতায় ২ হাজার ১৫৯ জনকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করে পিএসসি।

তবে তারা এখনও নিয়োগ পাননি।

পদ শূন্য থাকালেও সে অনুযায়ী নিয়োগের সুপারিশ করা হয়নি এবং ক্যাডার পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলন করে আসছিলেন নন-ক্যাডার প্রার্থীরা।

গত বছরের ১৫ অক্টোবর নন-ক্যাডার পদে নিয়োগ দিতে দরখাস্ত আহ্বান করেছিল পিএসসি।

৩৪তম বিসিএসে ২ হাজার ১৭৬ জনকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

বিভিন্ন ক্যাডারে ২ হাজার ৫২ পদে নিয়োগের জন্য ২০১৩ সালের ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন দুই লাখ ২১ হাজার ৫৭৫ জন।

২০১৪ সালের মে মাসে অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন এক লাখ ৯৫ জন।

কোটা জটিলতায় দুই দফায় প্রকাশ করা হয় ৩৪তম বিসিএস প্রিলিমিনারির ফল।

ওই বছরের মার্চ-এপ্রিলে লিখিত পরীক্ষা শেষে ডিসেম্বরে ফল প্রকাশ করা হয়। যাতে ৪৬ হাজার ৫৩০ জন অংশ নিয়ে উত্তীর্ণ হন ৯ হাজার ৮২২ জন।

ঢাকা জার্নাল, এপ্রিল ২০, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.