রাশিয়ায় জমে উঠেছে প্রিয় নবীর চুল ও প্রাচীন কোরআনের প্রদর্শনী

মার্চ ২৯, ২০১৬

Moscow-Festivalঢাকা জার্নাল: রাশিয়ার রাজধানী মস্কো সেন্ট্রাল জামে মসজিদে সোমবার (২৮ মার্চ) থেকে দ্বিতীয় বারের মতো ‘কোরআন ফেস্টিভ্যাল রাশিয়া’ নামে বিশেষ এক প্রদর্শনী শুরু হয়েছে।

রাশিয়ার মুফতি কাউন্সিল এবং মুসলিম বিষয়ক ধর্মীয় অফিসের তত্ত্বাবধানে দেশটির শীর্ষ আলেম, মুসলিম নেতৃবৃন্দ ও বিশিষ্ট নাগরিকদের উপস্থিতিতে ফেস্টিভ্যালটি শুরু হয়।

এ উপলক্ষে মুসলিম ও অমুসলিমদের জন্য মস্কোর মসজিদসমূহের দরজা খুলে দেওয়া হয়েছে। আগামী ১০ দিন মস্কোর মসজিদের দরজাসমূহ খোলা থাকবে। এ সময় যে কোনো ধর্মের মানুষ মসজিদ ঘুরে দেখার, মসজিদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানার সুযোগ পাবেন।

২০১৫ সালে প্রথম এমন আয়োজনটি ব্যাপক সাড়া ফেলে। এ কারণে এবারকার প্রদর্শনীর সময় পাঁচ দিন বাড়ানো হয়েছে। ফেস্টিভ্যাল শুরুর দিনই প্রচুর লোকের সমাগম ঘটেছে।

ফেস্টিভ্যালের শেষ ৩ দিন বিখ্যাত ইসলামি স্কলার ইয়াহইয়া হাসান উজিরি এবং পবিত্র কোরআনের লিপিকার ও চীনের ইসলামিক স্কুলের আরবি শিক্ষক মোজান কাদির ওফ উপস্থিত থাকবেন।

গতবছর চেচেন প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ‘রমজান কাদিরওভ’ মস্কো সেন্ট্রাল জামে মসজিদে শুভেচ্ছা বিনিময়ের অংশ হিসেবে হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র চুল প্রদান করেন।

কোরআন ফেস্টিভ্যালে হজরত মুহাম্মাদ (সা.)-এর সেই পবিত্র চুল, হস্তলিখিত কোরআন শরিফের প্রাচীন পাণ্ডুলিপি, ইসলামি ক্যালিওগ্রাফি এবং বিভিন্ন ধর্মীয় গ্রন্থ প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

ফেস্টিভ্যালে কোরআনে কারিম তেলাওয়াত প্রতিযোগিতার পাশাপাশি, বিষয়ভিত্তিক সেমিনার ও মসজিদ বিষয়ক আরবি কবিতা পাঠ প্রতিযোগিতা থাকবে।

প্রদর্শনীর শেষ দিন উত্তীর্ণদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে ফেস্টিভ্যালটি শেষ হবে।

ঢাকা জার্নাল, মার্চ ২৯, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.