বাণিজ্য মেলায় সেলফি

জানুয়ারি ১৩, ২০১৬

Selfiঢাকা জার্নাল: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা জুড়ে চলছে সেলফি প্রতিযোগিতা। মানুষের ভিড়ে, বিভিন্ন পণ্যের স্টলে চলছে ক্লিক-ক্লিক শব্দ বা ফ্ল্যাশের আলোর ঝলকানি। কখনওবা ফুলের বাগানে না হয় প্যাভিলিয়নের সামনে নিজেকে ফ্রেমবন্দি করে নিচ্ছেন ক্রেতা-দর্শনার্থীরা। মঙ্গলবার (১২ জানুয়ারি) বাণিজ্য মেলা ঘুরে এমনটাই দেখা গেল।

হেঁটে, বসে, দাঁড়িয়ে- যার যেভাবে খুশি সেভাবেই স্মৃতির ফ্রেমে ধরে রাখার চেষ্টা ছিল সবার। কেউ সেলফি, কেউবা অন্যের সাহায্য নিয়ে পোজ দিয়ে তুলছেন ছবি। মেলায় আসা সব বয়সী ক্রেতা-দর্শনার্থীরাই ছবি তোলার প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। একজন, দুইজন কখনও দল বেঁধে ছবি তুলছেন, যেখানে খুশি সেখানেই।

ছবি তোলার খেলা দেখে কেউ হয়তো-ভেবেই বসতে পারেন, বাণিজ্য নয়, যেন ছবি তোলার মেলা! মেলায় দল বেঁধে এসেছেন ঢাকা পলিটেকনিকের কয়েকজন শিক্ষার্থী। কেউ একজন তো বলেই দিলেন, মেলায় এসে ছবি না তুললে কী হয়। নিত্যনতুন পণ্য মানুষ সবার মধ্যে ছবি তুলে নিলাম।

তাদের মধ্যে একজন সাদমান বলেন, মানুষ যেখানে ঘুরতে যায়, তার প্রমাণ হিসেবে বা সেখানে নিজের উপস্থিতি হিসেবে ছবিই তোলে রাখে। মেলায় ঘুরতে আসা স্মার্টফোন ছাড়াও অনেকের হাতে ক্যামেরা থাকতে দেখা গেছে।

ক্রেতা-দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, তরুণ-তরুণীদের মধ্যে সেলফি তোলার আগ্রহ বেশি। তবে বাদ যাচ্ছিল না দল বেঁধে গ্রুপ ছবিও।

পুতুল নামের একজন গৃহিণী বললেন, বাণিজ্য মেলায় এসেছি, আর ছবি তুলবো না তা কী হয়? ছাত্রজীবনে বন্ধুদের নিয়ে কত্তো ছবি তুলেছি। কিন্তু এখন সেভাবে না হলেও নিজের স্মার্টফোন দিয়েই সেলফি তুলছি।

ঢাকা জার্নাল, জানুয়ারি ১২, ২০১৬

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.