সম্পর্কের প্রতারণায় দোষী কে?

ডিসেম্বর ২০, ২০১৫

ঢাকা জার্নাল: সম্পর্কের মাঝে প্রতারণা সমাজের একটি নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সম্পর্কের ক্ষেত্রে প্রতারণা বলতে যে ধারণাটি প্রচলিত, তা হচ্ছে- একজনের সঙ্গে সম্পর্কে থাকা সত্বেও অন্য কারো সঙ্গে সম্পর্কে যুক্ত হওয়া। এরকম ক্ষেত্রে সমাজে বেশিরভাগ ক্ষেত্রেই নারীকে দোষারোপ করা হয়।


cheat
সম্পর্ক দুজনের মাঝে হলেও পুরুষকে কখনোই দোষারোপ করা হয় না। এর কারণ খুঁজতে গিয়ে ওমেনস হেলথ মুখোমুখি হয়েছিল মনোবিজ্ঞানীদের। তাদের মতামতে উঠে আসা তথ্য অনুযায়ী, নারীদের দোষারোপ করার কারণ সবটাই আমাদের মানসিক।

LOVEপুরুষরা খারাপ সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল এবং অনলাইনে বিভিন্ন সংবাদে আমরা পুরুষদের খারাপ কাজে লিপ্ত থাকার বিষয়টি দেখতে অভ্যস্ত। এতে আমাদের মধ্যে এমন ধারণা জন্মে যে, পুরুষরা খারাপ এবং নারীরা ভালো। এরকমই বলছিলেন সম্পর্ক এবং হিউম্যান বিহ্যাবিয়ারের বিশেষজ্ঞ ক্রিস্টাইন হার্টম্যান।

তিনি জানান, নারী যখন কোনো খারাপ কাজ করে, তখন তাদের দোষারোপ করা সহজ হয়। কারণ আমরা মনে করি বাস্তবে তার যেমনটা করা উচিত তিনি সেরকমটা করেননি। সে হয়তো খুব বড় ধরনের পাপ করেছেন। তখন নারীকে কল্পনা করা হয় খুবই খারাপ বলে এবং পুরুষের কাজটিকে ভুল বলে মনে করা হয়। নারীকে ঘৃণা করা খুব সহজ প্রতারণায় যুক্ত নারী যদি বন্ধু কিংবা পরিচিত কেউ না হন, তবে তাকে ঘৃণা করা সহজ হয়ে যায় বলে মনে করেন হার্টম্যান।

LOVE2মনোবিজ্ঞানী ব্রান্ডি এ্যাংলার বলেন, ‘আপনি যদি আপনার ভালোবাসার মানুষটির উপর দোষ চাপান সেক্ষেত্রে আপনাকে কিছু বিব্রতকর প্রশ্নের মধ্যে পড়তে হয়। যেমন- আমাদের বিয়েটা কী ধোঁকার হলে কী হবে? হয়তো সে সেরকমটা নয় যেরকমটা আমি মনে করি? বাকী জীবনের জন্য আমি কী একা হয়ে যাচ্ছি? এই প্রশ্নগুলো থেকে মুক্ত থাকতে এবং নিজেদের রাগ কমিয়ে তার সঙ্গে থাকার জন্য আমরা ওই নারীটির উপর দোষ চাপিয়ে দেই।’

আমরা মনে করি মেয়েটি তাকে প্রলুব্ধ করেছে ব্রান্ডি এ্যাংলার বলেন, ‘আমরা মনে করি, আমি যদি মেয়েটির মধ্য থেকে তাকে বের করে আনতে পারি তাহলে হয়তো সমস্যার সমাধান হয়ে যাবে। কারণ মেয়েটি তাকে প্রলুব্ধ করেছে এবং এ কারণেই তার পক্ষে প্রতারণা করার কাজটি সহজ হয়েছে।

LOVE3কিন্তু আমরা জানি পুরুষদের প্রতারণার জন্য কয়েক মিলিয়ন কারণ রয়েছে এবং কোনো এক নারীর সঙ্গ থেকে বিরত থাকার চাইতে এটা বড় সমস্যা। তাই ভালো হলো অন্য নারীর প্রতি ঘৃণা ছড়ানো থেকে বিরত থেকে নিজের সঙ্গীর গতিবিধিকে বুঝতে চেষ্টা করা। সঙ্গীনী দেখতে খারাপ কিংবা যার সাথে নতুন সম্পর্কে জড়াচ্ছে সে দেখতে তার চাইতে ভালো, এরকম চিন্তা থেকে খুব সময়েই পুরুষরা নতুন সম্পর্কে জড়ান। সঙ্গীনীর থেকে শারীরিক কিংবা মানসিক চাহিদা পূরণে ব্যর্থ হলেই সাধারণত পুরুষরা প্রতারণার পথ বেছে নেন।’

‘সুতরাং সামনে থেকে আপনার পরিচিত কেউ প্রতারণার শিকার হলে অন্য নারীর উপর দোষ চাপানো থেকে বিরত থাকুন এবং মনে রাখুন ওই নারীটি এমন একজন দিন শেষে যে কিনা ভালোবাসার সন্ধানে ঘুরছে।’ বলেন এ্যালার।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ২০, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.