শীত আরও বাড়বে

ডিসেম্বর ২০, ২০১৫

ঢাকা  জার্নাল: পৌষের প্রথমভাগেই দেশজুড়ে শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে। রাজধানীতেও অনুভূত হচ্ছে শীতের প্রকোপ। আবহাওয়া পূর্বাভাস বলছে, আগামী ক’দিন এ তীব্রতা আরও বাড়তে থাকবে।

weitherপৌষ যতোই মাঘের দিকে এগিয়ে যেতে থাকবে, শীতের তীব্রতা ততোই বাড়তে থাকবে। আগামী অন্তত দিন দশেক শীত বাড়তে থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়ার পূর্বাভাসগুলো। রাজধানী ঢাকাতেই ১৩ ডিগ্রি সেলসিয়াস শীত পড়বে রোববার। দেশের কোনও কোনও স্থানে তা ৭-৮ ডিগ্রি পর্যন্ত নেমে যাবে।

পৌষের আগ থেকেই সন্ধ্যার পর ভোর পর্যন্ত রাজধানীতে হালকা শীত অনুভূত হলেও সপ্তাহখানেক ধরেই শীতের তীব্রতা বেড়েছে। একইসঙ্গে বেড়েছে ঘন কুয়াশা। দিনভর রাজধানীর আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও রাতে তাপমাত্রা কমে সর্বত্র ভোরের দিকে কুয়াশা পড়ছে। তারই ধারাবাহিকতায় আগামীকাল রোববার ও পরের দিন সোমবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামবে। মঙ্গলবার ও বুধবার তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস বাড়লেও পরের সপ্তাহজুড়েই ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা আবার ১৩ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করবে বলে জানাচ্ছে একাধিক আবহাওয়া পূর্বাভাস।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি) বলছে, আগামী চব্বিশ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এতে বেড়ে যাবে শীতের তীব্রতাও। দিনের চেয়ে রাতের তাপমাত্রা কম থাকবে বলেও পূর্বাভাসে বলা হচ্ছে।

শনিবার (১৯ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এরইমধ্যে মৌলভীবাজারের শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। এ ধারা অব্যাহত থাকতে পারে।

এমনকি শৈত্য প্রবাহ রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু অঞ্চলেও বিস্তার লাভ করতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিএমডির তথ্য মতে, দেশে গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা রেকর্ড করা হয় নীলফামারীর ডিমলায়। আর সর্বোচ্চ তামপাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে। এখানকার তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৩। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা  জার্নাল, ডিসেম্বর ২০, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.