June 28, 2017, 11:38 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ১১:৩৮

‘জাতীয় সংরক্ষণ কৌশলপত্র’ খসড়া চূড়ান্ত করতে কমিটি

640294849_aff592855c_zঢাকা জার্নাল: ‘বাংলাদেশ জাতীয় সংরক্ষণ কৌশলপত্র’ খসড়ায় সাম্প্রতিক প্রাধিকার, প্রেক্ষাপট ও অর্জন অন্তভূক্ত করাসহ প্রয়োজনীয় সংশোধন করতে মন্ত্রিসভা কমিটি পূনর্গঠন করা হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, অর্থমন্ত্রীকে প্রধান করে ১১ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়।

‘বাংলাদেশ জাতীয় সংরক্ষণ কৌশলপত্র’র খসড়াটি পরিবেশ ও বন মন্ত্রণালয় মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উত্থাপন করে। মন্ত্রিসভা এই খসড়ার অনুমোদন না দিয়ে কিছু পর্যবেক্ষণ, সংশোধন ও সংযোজনের জন্য নির্দেশনা দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “বর্তমান সরকারের আগের মেয়াদে এটির কাজ শুরু হয়। টেকসই উন্নয়নের লক্ষ্যে এটি শুরু করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “ ‘বাংলাদেশ জাতীয় সংরক্ষণ কৌশলপত্র’ খসড়াটি মন্ত্রিসভা অনুমোদন না দিয়ে কিছু পর্যক্ষেণ দিয়েছে। এটির কাজ অনেক আগে থেকেই শুরু হয়েছে। পর্যবেক্ষণ দেওয়া হয়েছে সংশোধন, পরিমার্জনের জন্য।”

তিনি আরো বলেন, “এটি মন্ত্রিসভায় এসেছে একটি কমিটির মাধ্যমে। এটি আনা হয়েছে এজন্য যে, অনেক আগে কাজটি শুরু হয়েছিল। চলছিল ধীর গতিতে। এটিতে সাম্প্রতিক প্রাধিকার, প্রেক্ষাপট ও অর্জন নেই। এজন্য এটি পরিমার্জন করে এগুলো অন্তর্ভূক্ত করতে হবে।”

মন্ত্রিপরিষদ সচিব জানান, ওই সময়েও একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে করা হয়েছিল। ওই কমিটি পূণর্গঠন করা হবে। আগেও ওই কমিটিন প্রধান ছিলেন অর্থমন্ত্রী। তাকে প্রধান করেই বিশেষজ্ঞ কমিটি পূণর্গঠন করা হয়েছে। নতুন কমিটিতে কিছু নতুন সদস্য অন্তর্ভূক্ত হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটা প্রজ্ঞাপন জারি করা হবে।

কৌশল পত্রে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণকে গুরুত্ব দেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “প্রাকৃতিক সম্পদকে সংরক্ষণের জন্য আমাদের কর্ম কৌশল কি হবে সেটি চিহ্নিত করাই হচ্ছে এই কৌশল পত্রের কাজ।”

মন্ত্রিপরিষদ সচিব জানান, এর মধ্যে খণিজ সম্পদ, কৃষি সম্পদ, বন্যপ্রানী, মৎস, মানববসতি এবং নারী-শিশুসহ অনেক কিছুই রয়েছে।

অর্থ মন্ত্রী ছাড়াও বিশেষজ্ঞ কমিটিতে পরিবেশ ও বন মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রী, কৃষি মন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, ভূমিমন্ত্রী, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় খাদ্যমন্ত্রী এবং জ্বালানী উপদেষ্টা সদস্য থাকবেন।

ঢাকা জার্নাল, মার্চ ২৫, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল