July 23, 2017, 8:57 pm | ২৩শে জুলাই, ২০১৭ ইং,রবিবার, রাত ৮:৫৭

ঢাকায় বিমসটেক’র সদর দফতর, প্রথম সেক্রেটারি জেনারেল শ্রীলংকার

bimst-ecঢাকা জার্নাল: ঢাকা: বে অব বেঙ্গল ইনিসিয়েটিভ মাল্টি সেকটোরাল টেকনিক্যাল এন্ড ইকোনমিক কো-অপরারেশন-বিম্সটেক’র সদর দফতর (স্থায়ী সচিবালয়) হচ্ছে ঢাকায়। আর প্রথম সেক্রেটারী জেনারেল হবেন শ্রলংকা থেকে।
এ লক্ষে ঢাকায় বিমস্টেকের স্থায়ী সচিবালয় সংক্রান্ত মেমেরেন্ডাম অব অ্যসোসিয়েশন স্বাক্ষরের অনুমোদন করেছে মন্ত্রিসভা।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, “বিম্সটেকের সদর দফতর ঢাকায় করার সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রিসভা বিম্সটেক’র স্থায়ী সচিবালয় স্থাপন সংক্রান্ত্র মেমেরেন্ডাম অব অ্যসোসিয়শেন’র অনুমোদন দিয়েছে।”
তিনি বলেন, “পর্যায়ক্রমে সদস্য দেশগুলোর মন্ত্রিপরিষদ অনুমোদন দিলে স্থায়ী সচিবালয়ের কার্যক্রম শুরু হবে। দেশগুলোর পারস্পরিক উন্নয়নে এই সচিবালয় ভূমিকা রাখবে।”
মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রাথমিক পর্যায়ে চারটি দেশ বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও থাইল্যান্ডকে নিয়ে এই অ্যাসোসিয়েশন গঠন করা হয়। পরে আঞ্চলিক সহযোগিতার কাঠামোতে মায়ানমার ও নেপালসহ কয়েকটি দেশ অন্তর্ভূক্ত হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, “উপ-সাগরীয় এসব দেশগুলোর উন্নয়ন অনেকখানি বঙ্গপসাগরের উপর নির্ভরশীল।”
তিনি জানান, ‘মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েসন অল দ্য স্টাবলিসমেন্ট অব দ্যা বিম্সটেক পারমানেন্ট সেক্রেটারীয়েট’ করতে ঐক্যমতে পৌঁছেছে সদস্য দেশগুলো। অন্যান্য দেশগুলো গ্রহণ করলে এটি বাস্তবায়ন হবে। অন্যান্য দেশগুলো মন্ত্রিসভার বৈঠকে এর অনুমোদন দেবেন।
মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, “এখানে অন্যান্য সচিবালয়ের মধ্যে একজন সেক্রেটারী জেনারেল থাকবেন। প্রথম সেক্রেটারি জেনারেল থাকবেন শ্রীলংকা থেকে। পরবর্তীতে অদ্যাক্ষর অনুযায়ী হবেন।”
সচিব বলেন, “এছাড়া ডিভিশনের দায়িত্বে যারা থাকবেন, তাদের সেক্রেটারী জেনারেল নিয়োগ দেবেন। তবে মনোনয়ন দেবেন সদস্য দেশগুলো।”
মন্ত্রিপরিষদ সচিব জানান, স্থায়ী সচিবালয়ের জন্য বাংলাদেশ পাঁচ বছরের জন্য ব্যবস্থাপনার খরচ দেবে। আর সদস্য দেশগুলো যে চাঁদা দেবে তা দিয়ে সেক্রেটারিয়েট পরিচালনা জন্য ফান্ড গঠিত হবে।
সচিব বলেন, বিম্সটেক চালুর লক্ষ্য হল পারস্পারিক উন্নয়ন সহযোগিতা জোরদার করা।
তিনি জানান, বাংলাদেশে সদর দফতর হলে বাংলাদেশ বাড়তি সুবিধা ভোগ করবে।
 ঢাকা জার্নাল, মার্চ ২৫, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল