প্রকাশক হত্যায় উদ্বেগ সরকারকে পরিস্থিতির ভয়াবহতা উপলব্দির আহ্বান

নভেম্বর ৪, ২০১৫

05চট্টগ্রাম: প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন চট্টগ্রামের ১৬ জন বিশিষ্ট নাগরিক। তারা সরকারকে পরিস্থিতির ভয়াবহতা উপলব্দির পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনায় জাতীয় জাগরণের আহ্বান জানিয়েছেন।
বুধবার (০৪ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিশিষ্টজনেরা বলেন, গুপ্ত ঘাতকের হাতে একজন প্রকাশকের নৃশংস হত্যাকান্ড, দু’জন তরুণ লেখকের ওপর হত্যার উদ্দেশ্যে আক্রমণের ঘটনায় সমস্ত জাতির মত আমরাও স্তম্ভিত এবং দেশের বাস্তবতা ও ভবিষ্যত নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

‘মুক্তচিন্তার ওপর আঘাত এদেশে ধারাবাহিকভাবেই চলছে। এক বছরের মধ্যে এমন পাঁচজন তরুণকে গুপ্তহত্যার শিকার হতে হয়েছে। আমরা সন্তানহারা পরিবারসমূহের পাশে দাঁড়িয়ে অত্যন্ত উৎকন্ঠার সাথে লক্ষ্য করছি নিরীহ শান্তিকামী মানুষের হত্যাকারী ঘাতকদের গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচারের প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা চলছে।  যার ফলে জনসাধারণ সুবিচার পাওয়ার ব্যাপারে আশা হারাচ্ছেন এবং বিচারব্যবস্থার ওপর আস্থা হারিয়ে ফেলছেন। ’

বিশিষ্টজনেরা আরও বলেন, আমরা গভীর বেদনার সাথে বলতে বাধ্য হচ্ছি প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার পরিপ্রেক্ষিতে তার পিতার বক্তব্যের ওপর কটাক্ষ করে সরকারি দলের একজন দায়িত্বশীল ব্যক্তির মন্তব্য কেবল অসংবেদনশীল ছিল না, তা ছিল অত্যন্ত অবিবেচকের মত কাজ।  আমরা আশা করব পরিস্থিতির ভয়াবহতা উপলব্ধি করে সরকার কেবল আশার বানী শোনানোর পুরোনো ধারা থেকে বেরিয়ে এসে এই দেশে মৌলবাদী জঙ্গি ও সন্ত্রাসীদের উত্থানের প্রকৃত কারণ খুঁজে বের করবে।

‘একই সাথে আশা করি, ইসলামের বিকৃত ব্যাখ্যা দিয়ে সরলপ্রাণ তরুণদের বিপদগামী করে গুপ্তঘাতকে পরিণত করার সর্বনাশা তৎপরতা অবিলম্বে বন্ধ করার জন্যে সকলের ও সচেতন মহলের সক্রিয় ভূমিকা প্রয়োজন। ’

তারা বলেন, আমরা মনে করি পরধর্মের সমালোচনা যেমন অনাকাঙ্ক্ষিত তেমনি বাঙালির চিরায়ত ধর্মীয় সহনশীলতা ও মানবতার ঐতিহ্য সমুন্নত রাখা আজ সময়ের দাবি।  এর আলোকে যথার্থ রাজনৈতিক কর্মসূচি প্রণয়ন, বৃহত্তর জাতীয় ঐক্য গঠন এবং মুক্তিযুদ্ধের চেতনায় জাতীয় জাগরণ সৃষ্টির মাধ্যমেই বর্তমান সংকট মোকাবিলা করা সম্ভব।

‘আমরা মনে করি অপরাধীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনা, তাদের পৃষ্ঠপোষকদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার পাশাপাশি জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সরকার ও জনগণের ঐক্যবদ্ধ কার্যক্রম এখনই শুরু করা প্রয়োজন। ’

বিবৃতিদাতাদের মধ্যে আছেন, ড. অনুপম সেন, মুশতারি শফি, ড. মইনুল ইসলাম, ড. মাহবুবুল হক, আবুল মোমেন, ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, ফেরদৌস আরা আলীম, অলক রায়, প্রকৌশলী দেলোয়ার মজুমদার, ড. ভুইয়া ইকবাল, প্রফেসর গোলাম মুস্তাফা, স্বপন দত্ত, বিশ্বজিৎ চৌধুরী, ওমর কায়সার, কামরুল হাসান বাদল এবং স্থপতি জেরিনা হোসেন।

নভেম্বর ০৪, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.