ফুলবাড়ী শোষকদের বিরুদ্ধে জাগ্রত

আগস্ট ২৬, ২০১৫

fulঢাকা : ফিরে এলো ঐতিহাসিক ফুলবাড়ী দিবস। ২০০৬ সালের এই ২৬ আগস্ট দিনাজপুরের ফুলবাড়ীতে  উন্মুক্ত পদ্ধতিতে কয়লাখনি খনন বিরোধী আন্দোলনে বিডিআর ও পুলিশের গুলিতে নিহত হন তিন জন সাধারণ মানুষ।

বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জির ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খননের পরিকল্পনা করে। স্থানীয় জনতা এর বিরুদ্ধে আন্দোলন শুরু করে। ঘটনার দিন এশিয়া এনার্জির অফিস ঘেরাও কর্মসূচি ছিল। এ কর্মসূচি চলাকালে  বিডিআর ও পুলিশের গুলিতে নিহত হন ৩ জন। আহত হয় শতাধিক মানুষ। এদের মধ্যে গুলিবিদ্ধ সুজাপুরের বাবলু রায়, সাহাবাজপুরের প্রদীপ সরকারের মতো অনেকেই এখনও পঙ্গুত্ব বরণ করে অসহনীয় যন্ত্রণা বয়ে বেড়াচ্ছেন। এরপর আন্দোলন আরো চরম আকার ধারণ করে।  ৩০ আগস্ট পর্যন্ত আন্দোলন সংগ্রামে উত্তাল ছিল ফুলবাড়ীসহ খনি এলাকা।

এরই মধ্যে ২৮ আগস্ট এশিয়া এনার্জির সুবিধাভোগী কয়েকজনের বাড়িঘর পুড়িয়ে দেয় বিক্ষুব্ধ জনতা। আন্দোলনকারীদের দাবির মুখে বিডিআর প্রত্যাহার করতে বাধ্য হয় তৎকালীন চারদলীয় জোট সরকার।

গণআন্দোলনের মুখে সরকারের পক্ষ থেকে ৩০ আগস্ট পার্বতীপুর উপজেলা অডিটরিয়ামে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আন্দোলনকারীদের সঙ্গে ছয় দফা চুক্তি স্বাক্ষর করে সরকার। চুক্তির মধ্যে ছিল এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিষ্কার, দেশের কোথাও উন্মুক্ত পদ্ধতির কয়লাখনি না করা, পুলিশ-বিডিআরের গুলিতে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, আহতদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা, গুলি বর্ষণসহ হতাহতের প্রকৃত কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন, শহীদদের স্মৃতিসৌধ নির্মাণ, আন্দোলনকারীদের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহার এবং নতুন করে মামলা না করা।

সেই চুক্তি কিন্তু এতোদিনেও আংশিক বাস্তবায়িত হয়েছে মাত্র। ২০০৬ সালের পর থেকে তেল- গ্যাস- খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ২৬ আগস্ট ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে। জাতীয় কমিটি তাদের এক বিবৃতিতে বলেছে, ফুলবাড়ী চুক্তি বাস্তবায়ন রাষ্ট্রের দায়িত্ব। তারা দ্রুত চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানিয়েছে।

দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে কয়েকটি সংগঠন। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হবে ফুলবাড়ীতে। এছাড়া সকাল ১০টায় ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ ও পুস্পস্তবক অর্পণ করা হবে। অন্যান্য বাম ও শ্রমিক সংগঠনগুলোও আলোচনাসভাসহ অন্যান্য কর্মসূচি পালন করবে ৷

ঢাকা জার্নাল, আগস্ট ২৬, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.