June 29, 2017, 1:27 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১:২৭

১০ বিলিয়ন ইউরো সাহায্যের অনুমোদন সাইপ্রাসকে

euro_notescoinsঢাকা জার্নাল: সাইপ্রাসকে দেউলিয়ার হাত থেকে বাচাঁর জন্য ১০ বিলিয়ন ইউরো ঋণ প্রদানের একটি প্রস্তাব অনুমোদন করেছে ইউরো জোনের নেতৃবৃন্দ।

ব্রাসেলসে ১৭টি ইউরোজোনভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সভায় গতকাল ঐ প্রস্তাব অনুমোদিত হয়।

ইউরো গ্রুপের প্রেসিডেন্ট ও ফ্রান্সের অর্থমন্ত্রী জেরন ডিসেলব্লেম বলছেন যে ইউরো গ্রুপ নীতিগতভাবে সাইপ্রাসের অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা করার জন্য ১০ বিলিয়ন ইউরো প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।এর মাধ্যমে কার্যত ইউরোজোনের অন্যান্য দেশগুলোর স্থিতাবস্থা নিশ্চিত করার চেষ্টা করা হবে।

গ্রীসের অর্থনৈতিক মন্দার সময় থেকেই মূলত সাইপ্রাসের অর্থনীতি দুর্বল হতে শুরু করে।কারণ গ্রীসের বিভিন্ন খাতে সাইপ্রাসের ব্যাংকগুলো ব্যাপক হারে বিনিয়োগ করেছিল।

প্রায় নয় মাস আগে দেশটি প্রথম ইউরোপিয়ান স্ট্যাবিলিটি মেকানিজম এর কাছে আর্থিক সহায়তার জন্য অনুরোধ করেছিল।

ইউরোজোনের থেকে পাওয়া ঋণ শোধ করার জন্য সাইপ্রাস সরকারকে করের হার বৃদ্ধি, ব্যাংকিং সেবা সংকোচন এবং বিভিন্ন খাতে দেওয়া ভর্তুকি হ্রাস করতে হবে।

ইতিমধ্যেই সরকার ঘোষণা করেছে যে নাগরিকদের সঞ্চয়ের ওপর ১০ শতাংশ হারে কর দিতে হবে।ফলে, এই মন্দার সময় সেটি দেশটির নাগরিকদের ওপর বাড়তি চাপ ফেলবে।

আর এ কারনে দেশটিতে ইতিমধ্যেই ব্যাপক জন অসন্তোষ শুরু হয়েছে।

অনেক সাইপ্রাসবাসী মনে করেন, এর ফলে দেশটির ওপর ইউরোজোন এবং আইএমএফ এর খবরদারি বৃদ্ধি পাবে।

দেশটির প্রেসিডেন্ট নিকোস আনাস্তাসিয়েড মনে করেন পুরোপুরি দেউলিয়া হবার আগেই সাইপ্রাসের ব্যাংকগুলোকে রক্ষা করা দরকার।রোববার সাইপ্রাসের পার্লামেন্টে এ ব্যাপারে ভোট গ্রহণের কথা রয়েছে। সূত্র: ডয়েচ ভেলে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল