পুনে ফিল্ম ইনস্টিটিউটে গিয়ে ছাত্রদের কথা শুনলো কেন্দ্রের দল

আগস্ট ২২, ২০১৫

pune flimপুনে, ২১শে আগস্ট — টানা ৭১দিনের অচলাবস্থা কাটাতে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তিন সদস্যের এক প্রতিনিধিদল শুক্রবার পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এফ টি আই আই)-য় এসে ধর্মঘটী ছাত্র-সহ সব পক্ষের সঙ্গে কথা বলেছেন। প্রতিবাদী ছাত্রদের সঙ্গে কথা বলে প্রকাশ্যে সন্তোষ প্রকাশও করেছেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। বলেছেন, ‘অর্থবহ’ আলোচনা হয়েছে প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক এবং সংশ্লিষ্ট সকলের সঙ্গে। ক’দিন আগে ছাত্রদের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ তুলে যিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই শিক্ষাপ্রতিষ্ঠানে ‘বাউন্সার’ ঢুকিয়েছিলেন, ফিল্ম ইনস্টিটিউটের সেই অধিকর্তা প্রশান্ত পাথরাবেকে পাশে বসিয়েই সাংবাদিকদের সামনে তাঁরা আরো বলেন, ‘এখানকার ছাত্ররা খুবই ভালো। ক্যাম্পাসে বাড়তি নিরাপত্তার কোন দরকার নেই।’ কেন্দ্রীয় দলের সঙ্গে বৈঠকের পরে তাৎপর্যপূর্ণভাবে আন্দোলনরত ছাত্ররাও ‘খুশি’ বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, মর্যাদাপূর্ণ এই শিক্ষাপ্রতিষ্ঠানের শীর্ষপদে কেন্দ্রের মোদী সরকার গজেন্দ্র চৌহান নামে এক বি জে পি সদস্যকে বসিয়ে দেওয়ার পর থেকেই অশান্ত হয়ে উঠেছেন ছাত্ররা। টি ভি-র একটি সিরিয়ালে ‘যুধিষ্ঠির’ সেজেছিলেন এই গজেন্দ্র। এটিই তাঁর একমাত্র ‘যোগ্যতা’। এহেন গজেন্দ্রকে অবিলম্বে চেয়ারম্যানের পদ থেকে অপসারণের দাবিতে গত ১২ই জুন থেকে টানা ধর্মঘট, ক্লাস বয়কট চালাচ্ছেন ছাত্ররা। এর মধ্যেই গত মঙ্গলবার মাঝরাতে ঘেরাওয়ের জেরে ক্যাম্পাসে পুলিশ এবং বাহুবলী ঢুকিয়ে ছাত্রদের হেনস্তা করিয়েছেন অধিকর্তা প্রশান্ত পাথরাবে। গ্রেপ্তারও করা হয় পাঁচ ছাত্রকে।

পরিস্থিতি যথেষ্ট ঘোরালো হয়ে ওঠায় বৃহস্পতিবার বাধ্য হয়ে তিন প্রতিনিধিকে ক্যাম্পাসে পাঠায় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। রেজিস্ট্রার অব নিউজপেপার্স এস এম খানের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন মন্ত্রকের আধিকারিক এস নাগনাথন এবং অংশু সিনহা। ইনস্টিটিউটের ছাত্র, শিক্ষক, কর্মী এবং প্রাক্তনীদের সঙ্গে আলোচনার পরে তাঁরা বলেন, ‘খুবই সফল কথাবার্তা হয়েছে। এখানকার সমস্যাগুলি বুঝতে পেরেছি। আমরা সন্তুষ্ট। আগামী সোমবার আমরা কেন্দ্রীয় সরকারকে রিপোর্ট জমা দিয়ে দেবো।’ তবে আন্দোলনের মূল দাবি চেয়ারম্যানের পদ থেকে গজেন্দ্রকে সরানো হবে কিনা, তা নিয়ে কোন মন্তব্য করতে চাননি তাঁরা। ১৭জন ছাত্রের ওপর থেকে ফৌজদারি মামলা তুলে নেওয়া হবে কিনা, জানাতে চাননি তা-ও।

এদিকে এফ টি আই আই স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের প্রতিনিধি বিকাশ উরসও এদিন সাংবাদিকদের বলেন, ‘মন্ত্রক যেভাবে শেষপর্যন্ত আমাদের বক্তব্য শুনতে প্রতিনিধি পাঠালো, তাতে আমরা খুশি।’

ঢাকা জার্নাল,আগস্ট ২২, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.