June 28, 2017, 7:58 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ৭:৫৮

মোনালিসার হাসির রহস্য উন্মোচন

ঢাকা জার্নাল: বিশ্বখ্যাত চিত্রকর্ম মোনালিসার হাসিতে মোহিত হননি এমন লোক খুঁজে পাওয়া যাবে না। কিন্তু মোনালিসা’ই তার স্রষ্টা লিওনার্দো দ্য ভিঞ্চির একমাত্র চিত্রকর্ম নয় যেখানে এমন রহস্যময় হাসির আভা রয়েছে।

মোনালিসা চিত্রকর্মটির কিছুদিন আগে আঁকা ভিঞ্চির অপর একটি চিত্রকর্মেও এমন রহস্যময় হাসি রয়েছে। আর ওই চিত্রকর্মটি নিয়ে গবেষণা করতে গিয়েই এ দুর্বোধ্য হাসির রহস্য উন্মোচিত হয়েছে বলে দাবি করছেন গবেষকরা।

১৫ শতকের শেষভাগে আঁকা ওই চিত্রকর্মটির নাম ‘লা বেলা প্রিনসিপেসা’। এই চিত্রকর্মে সুনিপুণ কৌশলে হাসির আভা এঁকেছিলেন ভিঞ্চি। এরপরই তিনি আরো সফলভাবে আঁকেন দিগ্বিজয়ী মোনালিসা।

যুক্তরাজ্যের সান্ডারল্যান্ড এবং শেফিল্ড হালাম বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, এ বিশেষ কৌশলে আঁকা চিত্রকর্মের চরিত্রের মুখাবয়ব দৃষ্টিকোণ পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে যায়।


এক্ষেত্রে সোজাসুজি তাকালে মুখাবয়বের তির্যকভাব নিম্নমুখী দেখা যায় এবং কৌণিকভাবে দেখলে মুখাবয়বের তির্যকভাব ঊর্ধ্বমুখী দেখা যায়। আর এর ফলেই এ রহস্যময় হাসির আভা তৈরি হয়। চিত্রবিশারদরা এ কৌশলের নাম দিয়েছেন ‘ফুম্যাটো’। ভিঞ্চির সমসাময়িক অন্য চিত্রকররা কৌশলটি প্রয়োগের চেষ্টা করেও সফল হতে পারেননি।

ভিঞ্চির অনেক ছবিতেই ‘ফুম্যাটো’র প্রয়োগ থাকলেও লা বেলা প্রিনসিপেসা ও মোনালিসায় কৌশলটির প্রয়োগ সুস্পষ্ট। দৃষ্টিকোণের হেরফেরে মুখাবয়ব পরিবর্তনের এ বিভ্রমকেই সাধারণ দর্শকরা ‘দুর্বোদ্ধ হাসি’ বলে জেনে এসেছেন এতোদিন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫

ঢাকা জার্নাল, আগস্ট ২১, ২০১৫।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল