সকালে ঘোষণা বিকালে প্রজ্ঞাপন

মার্চ ৯, ২০১৪

ঢাকা জার্নাল : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করতে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পর বিকেলেই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রোববার বিকেলে প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত এবং সহকারী শিক্ষকদের বেতন স্কেল বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষকের দাবি দাওয়ার এক পর্যায়ে এ প্রক্রিয়া হতে নেয় সরকার। সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণাও শিক্ষকদের মর্যাদা বৃদ্ধির।

সরকারি এ সিদ্ধান্তের ফলে দেশের প্রায় ৬০ হাজার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদার তৃতীয় থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হলো। আর প্রায় সাড়ে তিন লাখ সহকারী শিক্ষকদের বেতন স্কেল বাড়ল।

আদেশ বলা হয়, আদেশ জারির দিন ৯ মার্চ থেকেই সরকারি প্রাথমিকের শিক্ষকরা এই সুযোগ-সুবিধা পাবেন।

আদেশে আরও বলা হয়, প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের মূল বেতন হবে ৬ হাজার ৪০০ টাকা (গ্রেড-১১)।  এতোদিন ৫ হাজার ৫০০ টাকা মূল বেতন পেতেন এই শিক্ষকরা।

আর প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকদের মূল বেতন দাঁড়াচ্ছে ৫ হাজার ৯০০ (গ্রেড-১২) টাকা। এই পরিমাণ আগে ছিল ৫ হাজার ২০০ টাকা।

অপরদিকে সহকারী শিক্ষকদের বেতন স্কেল উন্নীত করে প্রশিক্ষণপ্রাপ্তদের মূল বেতন ৪ হাজার ৯০০ টাকা থেকে বেড়ে ৫ হাজার ২০০ টাকা (গ্রেড-১৪) এবং প্রশিক্ষণবিহীনদের ৪ হাজার ৭০০ থেকে বেড়ে ৪ হাজার ৯০০ টাকা (গ্রেড ১৫) করা হয়েছে।

গত ২৬ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি প্রাথমিকের শিক্ষকদের বেতন স্কেল, গ্রেড ও শ্রেণি উন্নীতকরণে সম্মতি দেয়। এরপর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে ওই প্রস্তাব অনুমোদনও দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে শিক্ষকরা এ মর্যাদা বাড়ালেঅ মন্ত্রণালয়।

ঢাকা জার্নাল, মার্চ ৯, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.