আত্মহত্যার হুমকি দেয়ায় এরশাদের বিরুদ্ধে জিডি

ডিসেম্বর ৬, ২০১৩

Suiside-Ershadঢাকা জার্নাল: জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের আত্মহত্যার হুমকির ঘটনায় গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। বৃহস্পতিবার রাতে গুলশান থানার একজন এসআই বাদি হয়ে এই জিডি করেন।

এ ব্যাপারে পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার লুৎফুল কবীর জানান, আত্মহত্যার হুমকি দেয়ায় পুলিশের পক্ষ থেকে জিডি করা হয়েছে।

উল্লেখ্য, বুধবার রাতে বারিধারায় এইচএম এরশাদ তাঁর বাসভবনে সাংবাদিকদের সামনে নিজের পিস্তল দিয়ে আত্মহত্যা করার হুমকি দেন। তিনি বলেন, “সরকার আমাকে যদি কোন চাপ প্রয়োগ করে, তবে আমি আমার ব্যবহৃত চারটি পিস্তলে গুলি লোড করে রেখেছি। আমি আত্মহত্যা করব তবু মত পরিবর্তন করব না।”

সংবিধানের ৩২ অনুচ্ছেদে বলা আছে, বেঁচে থাকা মানুষের মৌলিক অধিকার মানুষের জীবন রক্ষায় যা যা দরকার সবকিছু সরবরাহ করা রাষ্ট্রের দায়িত্ব। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ বুধবার নিজ বাসায় ঘোষণা দিয়েছেন তিনি আত্মহত্যা করবেন।

দণ্ডবিধির ৩০৯ ও ৩০৭ ধারা মোতাবেক আত্মহত্যার উদ্যোগ দণ্ডনীয় অপরাধ। কেউ যদি কেউ আত্মহত্যার হুমকি দেয় সে ক্ষেত্রে তার এক বছর জেলা এবং জরিমানা হবে।

দণ্ডবিধির এই দুই ধারামতে এরশাদের জীবন বাঁচাতে তার লাইসেন্স বাতিল করা রাষ্ট্রের দায়িত্ব। এছাড়া আত্মহত্যা অপরাধ হিসেবে তা ঠেকাতেও এরশাদঅপরাধ  এবং আত্বহত্যা ঠেকাতে রাষ্ট্র কি পদক্ষেপ নিতে পারে-এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর নগরের আইন বিভাগের চেয়ারম্যান ড. শাহাবুদ্দিন আহমেদ এটিএন টাইমসকে বলেন, ‘কোনো ব্যক্তি যাতে অপরাধ করতে না পারে সে জন্য সংবিধানের ৩৪ অনুচ্ছেদে রক্ষাকবচ দেওয়া হয়েছে অর্থাৎ প্রভেন্টিভ কে গ্রেফতার করতে পারে পুলিশ।

তাছাড়া আত্মহত্যার মত মারাত্বক অপরাধ ঠেকানোর জন্য বিশেষ ক্ষমতা আইনের ৩ ধারায় অথবা ফৌজদারি কার্য়বিধির ৫৪ ধারায়ও বিভিন্ন সময়ে আটক করার নজির রয়েছে বাংলাদেশে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ৬, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.