নেলসন ম্যান্ডেলা আর নেই

ডিসেম্বর ৬, ২০১৩

mandala_33159আর নেই বর্ণবাদের বিরুদ্ধে ইতিহাস কিংবদন্তি নেতা নেলসেন ম্যান্ডেলা ওরফে ‌’মাদিবা’।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা এ খবরের সত্যতা নিশ্চিত করে দেশটির গণমাধ্যমকে জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসেন ম্যান্ডেলা বৃহস্পতিবার রাতে নিজ বাসভবনে মারা যান। ৯৫ বছর বয়সে মারা গেছেন এই মহান নেতা।

নেলসেন ম্যান্ডেলা দীর্ঘদিন ফুসফুসের অসুখে ভুগছিলেন। ২৭ বছরের কারাজীবন ভোগ করে দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্র এনে দেয়া এই নেতাকে সর্বোচ্চ সম্মান দেয়া হবে তার অন্ত্যোষ্টিক্রিয়ায়। টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জুমা বলেন, পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে। তিনি জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন।

বিশ্বব্যাপী নেলসেন ম্যান্ডেলা এক কিংবদন্তীর নাম, এক শতাব্দী লেখা ইতিহাসের নাম এবং পৃথিবীর সব ত্যাগ আর প্রতীক্ষায় জীবন উৎসর্গ করে যাওয়া মহাপুরুষের নাম। Mendela 1

নেলসন রোলিহ্লাহ্লা ম্যান্ডেলা ১৮ জুলাই ১৯১৮ সালে দক্ষিণ আফ্রিকার থেম্বু রাজবংশে জন্ম নেন। ম্যান্ডেলার পিতা মপাকানইসার ছিলেন চারজন স্ত্রী ও মোট ১৩ সন্তান (৪ ছেলে, ৯ মেয়ে)।

ম্য ন্ডেলার মা মপাকানইসার ৩য় স্ত্রী নোসেকেনি ফ্যানি। তার ডাক নাম ‘রোলিহ্লাহ্লা’ অর্থ হলো  ‘গাছের ডাল ভাঙে যে’ অর্থাৎ দুষ্ট ছেলে। ম্যান্ডেলা তার পরিবারের প্রথম সদস্য যিনি স্কুলে পড়াশোনা করেছেন। স্কুলে পড়ার সময়ে তার শিক্ষিকা মদিঙ্গানে তাঁর ইংরেজি নাম রাখেন ‘‘নেলসন’’।

দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা তার গোত্রের দেয়া ‘‘মাদিবা’’ নামে পরিচিত।

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, নেলসন রোলিহ্লাহ্লা ম্যান্ডেলা ছিলেন দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি। তিনি ১৯৯৪ হতে ১৯৯৯ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। এর আগে ম্যান্ডেলা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সশস্ত্র সংগঠন উমখন্তো উই সিযওয়ের নেতা হিসাবে বর্ণবাদ বিরোধী আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৬২ সালে তাকে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সরকার গ্রেপ্তার করে ও অন্তর্ঘাতসহ নানা অপরাধের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। ম্যান্ডেলা ২৭ বছর কারাবাস করেন। এর অধিকাংশ সময়ই তিনি ছিলেন রবেন দ্বীপে। ১৯৯০ সালের ১১ই ফেব্রুয়ারি তিনি কারামুক্ত হন। এরপর তিনি তাঁর দলের হয়ে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকারের সাথে শান্তি আলোচনায় অংশ নেন। এর ফলশ্রুতিতে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটে এবং সব বর্ণের মানুষের অংশগ্রহণে ১৯৯৪ সালে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

গত চার দশকে ম্যান্ডেলা ২৫০টিরও অধিক পুরষ্কার পেয়েছেন। এর মধ্যে রয়েছে ১৯৯৩ সালের নোবেল শান্তি পুরষ্কার।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.