রাজনীতিতে নতুন মোড়!

ডিসেম্বর ৩, ২০১৩

khaleda_shujatha_sing_meeti32754ঢাকা জার্নাল: নির্বাচনকালীন নির্দলীয় সরকার ব্যবস্থার দাবিতে আন্দোলনরত বিরোধী জোটের নেত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং।

আগামীকাল বুধবার বিকাল পৌনে পাঁচটায় চেয়ারপার্সনের গুলশানের বাসভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবীর খান গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেনি।

এদিকে নির্বাচনের আগে বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার মধ্যে ৬ ডিসেম্বর সফরে আসছেন জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো। তিনিও প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতার সাথে সাক্ষাৎ করবেন।

এর আগেই খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করবেন সাউথ ব্লকের এই অভিজ্ঞ কূটনীতিক। বর্তমান পরিস্থিতিতে তারানকো ও সুজাতা সিংয়ের সফরকে কূটনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশে আগামী দশম জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে চায় বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটসহ সরকারে নেই এমন রাজনৈতিক দলগুলো, অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ তথাকথিত ‘সর্বদলীয়’ সরকার গঠন করে নির্বাচনের পথে এগোচ্ছে।

এর মধ্যেই নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলে বিরোধী জোট তাদের দাবি আদায়ে দেশব্যাপী টানা অবরোধ পালন করছে। এসব কর্মসূচিতে প্রতিদিনই আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে সরকার বিরোধীরা প্রাণ হারাচ্ছে। তবুও সরকার নিজেদের অধীনে একদলীয় নির্বাচন আয়োজন করতে সব ধরনের চেষ্টা অব্যাহত রেখেছে।

এমনকি আন্তর্জাতিক মহল থেকে বারবার একদলীয় নির্বাচনের বিষয়ে গ্রহণযোগ্যতা পাবে না বলে হুঁশিয়ার করার পরও প্রতিবেশী দেশটি সংবিধানের দোহাই দিয়ে সরকারের পক্ষে অবস্থান নেয়।

কিন্তু এরপরেও ১৮ দলীয় জোটের পক্ষ থেকে বিএনপি চেয়ারপার্সন দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিলে টনক নড়ে সাউথ ব্লকের কূটনৈতিকদের। তাই সুজাতা সিংয়ের চলতি সফরকে গুরুত্ব দিয়েই দেখছে দেশের রাজনৈতিক বোদ্ধা মহল।

অন্যদিকে মঙ্গলবার সকালে আকস্মিক সংবাদ সম্মেলন করে রাজনীতিতে আনপ্রেডিক্টেবল খ্যাত এরশাদের নির্বাচন বয়কটের ঘোষণা রাজনীতিতে নতুন মোড় নিতে যাচ্ছে। এসব মিলিয়ে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নতুন চমক দেখা অস্বাভাবিক নয় বলেই মনে করা হচ্ছে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ৩, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.