কওমী মাদ্রাসা সরকারের নিয়ন্ত্রণাধীন নয়: প্রধানমন্ত্রী

জুন ২৬, ২০১৩

PM-bg2620130625233813ঢাকা জার্নাল: দেশের কওমী মাদ্রাসাগুলো এখনও সরকারের নিয়ন্ত্রণাধীন নয়, এগুলো তাদের নিজস্ব নীতিমালা দ্বারা পরিচালিত হয় বলে সংসদকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদের ১৮ অধিবেশনের মুহিবুর রহমান মানিকের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে সংসদকে একথা জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ইতো:পূর্বে কওমী শিক্ষা ব্যবস্থাকে মূলধারার শিক্ষা ব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত করার কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। জাতীয় শিক্ষানীতি-২০১০’র ১৯ পৃষ্ঠায় ষষ্ঠ অধ্যায়ে ‘মাদ্রাস শিক্ষা’ শিরোনামে উল্লেখ রয়েছে, কওমী মাদ্রাসার ক্ষেত্রে এ প্রক্রিয়ায় শিক্ষা ও ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে একটি কওমী মাদ্রাস শিক্ষা কমিশন করে, উক্ত কমিশন কওমী প্রক্রিয়ায় ইসলাম শিক্ষার ব্যবস্থাপনা ও শিক্ষাদান বিষয়ে সুপারিশ তৈরি করে সরকারের বিবেচনার জন্য উপস্থাপন করবে।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার জাতীয় শিক্ষানীতি-২০১০’র বর্ণিত মতে এসকল মাদ্রাসাকে একটা নিয়মের আওতায় আনার লক্ষ্যে ইতোমধ্যে কওমী মাদ্রাসা শিক্ষা কমিশন গঠন করেছে। উক্ত কমিশন কওমী শিক্ষানীতি-২০১২’র খসড়া প্রণয়ন করে শিক্ষা মন্ত্রণালয়ে দাখিল করেছে। যা পরীক্ষা নিরীক্ষান্তে পরবর্তী কার্যক্রম গ্রহণের বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে।

এ. এন মাহফুজা খাতুন বেবী মওদুদের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সমুদ্রসীমা সংক্রান্ত ট্রাইব্যুনালের রায়ের ফলে আমাদের প্রতিবেশী বন্ধু দেশ মিয়ানমারের সঙ্গে আমাদের সমুদ্রসীমা সংক্রান্ত বিরোধের অবসান হয়েছে এবং আমরা সমুদ্রের বিশাল এলাকায় আমাদের অর্থনৈতিক অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, অতীতে সমুদ্রপথে মিয়ানমার ও ভারতের সঙ্গে আমাদের যাত্রীবাহী জাহাজ চলাচলের ব্যবস্থা থাকলেও বর্তমানে তা চালু নেই। তবে সমুদ্র পথে জাহাজের মাধ্যমে ভ্রমণ অথবা যাত্রী চলাচলের বিষয়ে আর্থিক, বাণিজ্যিক ও আবহাওয়াগত বৈশিষ্টের আঙ্গিকে বিচার বিশ্লেষণের জন্য সম্ভব্যতা যাচাই করা হচ্ছে। সম্ভাব্যতা যাচাইয়ের ফলাফল আকর্ষণীয় প্রতীয়মান হলে সরকারি বা বেসরকারিভাবে সমুদ্র পথে যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা জার্নাল, জুন ২৬, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.