June 23, 2017, 2:28 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ২:২৮

স্বাধীনতার ঘোষণা পাঠকারী হান্নান মরণোত্তর পুরস্কার পাচ্ছেন

moa_bangladesh
ঢাকা: জাতীয় পর্যায়ে গৌরবময় ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ৮ জন বিশিষ্ট ব্যক্তিকে ২০১৩ সালের স্বাধীনতা পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ সকাল সাড়ে দশটায় ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পদক প্রদান করবেন।
স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ক্ষেত্রে ১৯৭১ সালের ২৬ মার্চ তারিখে চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা পাঠকারী ও স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক মরহুম এম এ হান্নান’কে মরণোত্তর পুরষ্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিরা হলেন- চট্টগ্রামে মুক্তিযুদ্ধের সপক্ষে ভূমিকা পালনকারী ও পাক হানাদার বাহিনীর হাতে শাহাদত বরণকারী চট্টগ্রাম জেলার তদানীন্তন পুলিশ সুপার শহীদ মোঃ সামসুল হক (মরণোত্তর), মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার মোঃ আবদুল হামিদ, মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও ১৯৭২ সালের শুরুতে ঢাকার মিরপুর এলাকা মুক্তকরণে বিশেষ ভূমিকা পালনকারী আলহাজ ডা. মোঃ মোশারফ হোসেন, মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও ভারতে প্রায় চার হাজার মুক্তিযোদ্ধার কবর চিহ্নিতকরণ ও তাঁদের দেহাবশেষ দেশে আনার কার্যক্রমে বিশেষ ভূমিকা পালনকারী লেঃ কর্নেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক, অর্থনীতি ক্ষেত্রে ভাষা সংগ্রামী, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট অর্থনীতিবিদ প্রয়াত স্বদেশ রঞ্জন বোস (মরণোত্তর), সংস্কৃতি ক্ষেত্রে প্রখ্যাত সুরকার, অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা প্রয়াত সত্য সাহা (মরণোত্তর) এবং গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে দেশে কৃষি-গবেষণায় ও কৃষির উন্নয়নে বিশেষ অবদান রাখা বিশিষ্ট কৃষিবিদ ড. মোহাম্মদ আব্দুল হামিদ মিয়া।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল