সাকার রায় যে কোনো দিন

আগস্ট ১৪, ২০১৩

top_16152013-08-14_1376477269ঢাকা জার্নাল: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় উভয় পক্ষের যুক্তিতর্ক শেষ হয়েছে।

যেকোনো দিন রায়ের জন্য (সি এ ভি) রেখেছেন ট্রাইব্যুনাল। বুধবার চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

বুধবার আসামিপক্ষের যুক্তিতর্ক সম্পন্ন হলে পাল্টা যুক্তিতর্ক ও সমাপনী বক্তব্য উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, ব্যারিস্টার তুরিন আফরোজ ও জেয়াদ আল মালুম। এর আগে সালাহউদ্দিন চৌধুরীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন তার আইনজীবী অ্যাডভোকেট আহসানুল হক হেনা ও ব্যারিস্টার ফখরুল ইসলাম। এদিকে বুধবার আদেশের পর কাঠগড়ায় থাকা সালাহউদ্দিন কাদের চৌধুরী ট্রাইব্যুনালের উদ্দেশ্যে বলেন, গত প্রায় তিন বছর যাবৎ আপনারা ধৈর্য ধরে এ মামলা পরিচালনা করে আসছেন, এজন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ট্রাইব্যুনাল শেষে প্রসিকউটর সুলতান মাহমুদ সীমন সাংবাদিকদের বলেন, আসামি সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মোট ২৩টি অভিযোগের মধ্যে আমরা ১৭টি অভিযোগ প্রমাণ করতে পেরেছি। এ অভিযোগগুলো সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে প্রমাণ করতে পারায় সালাহউদ্দিন কাদের চৌধুরীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  অপরদিকে আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম বলেন, প্রসিকিউশন সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ করতে পারেনি। তিনি বলেন, সালাহউদ্দিন কাদের চৌধুরী ১৯৭১ সালে দেশে ছিলেন এর পক্ষে কোনো সাক্ষ্য প্রমাণ প্রসিকিউশন ট্রাইব্যুনালে দেখাতে পারেনি। রায়ে সালাহউদ্দিন কাদের চৌধুরী খালাস পাবেন বলে আশাব্যক্ত করেন ফখরুল।

সালউদ্দিন কাদের চৌধুরী বিরুদ্ধে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের ২৩টি অভিযোগ আনেন ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে এ পর্যন্ত ঘটনার এবং জব্দ তালিকার ৪১ জন সাক্ষ্য প্রদান করেছেন। তার পক্ষে সাক্ষ্য দেন ৪ জন।

এছাড়া ট্রাইব্যুনালস আইনের ১৯ (২) ধারা মোতাবেক তদন্ত কর্মকর্তার নিকট দেওয়া ৪ জনের জবানবন্দি সাক্ষ্য হিসেবে গ্রহণ করেন ট্রাইব্যুনাল। এই ৪ জনের কেউ মারা গেছেন,  কেউ নিখোঁজ রয়েছেন। অন্যদিকে সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাফাই সাক্ষী মাত্র ৫ জন দিতে পারবে বলে ট্রাইব্যুনাল নির্ধারণ করে দেন। যদিও আসামিপক্ষ এক হাজারের বেশি সাফাই সাক্ষীর একটি তালিকা ট্রাইব্যুনালে জমা দিয়েছিল।

ঢাকা জার্নাল, আগস্ট ১৪, ২০১৩।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.