মিশরের জেল থেকে দেশে ফিরছেন ১৭ বাংলাদেশি

আগস্ট ৫, ২০১৩

Bd-egypt-sm20130804093509ঢাকা জার্নাল: বাংলাদেশের মাটিতে রোববার রাতে পা রাখছেন মিশরের জেল থেকে মুক্তি পাওয়া ১৭ বাংলাদেশি শ্রমিক। অবৈধভাবে বসবাসের দায়ে তাদের মিশর জেলে আটকে রাখা হয়েছিল।

ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের প্রচেষ্টায় ও এমজিএইচ গ্রুপের সহযোগিতায় রোববার রাত ১১টায় কাতার এয়ালাইন্সের কিউআর- ৩৪২ ফ্লাইটে তারা ঢাকা পৌঁছাবেন।

এসব শ্রমিকরা হলেন- ময়মনসিংহ জেলার ভালুকার আল আমিন, যশোর জেলার বাঘের পাড়ার গোলাম নবী, পাবনার লতিফ প্রামানিক, ময়মনসিংহের নান্দাইলের বাসিন্দা আল আমিন, পঞ্চগড় জেলার দেবীগঞ্জের বাবুল হোসেন, গোপালগঞ্জের জামাল হোসেন, কিশোরগঞ্জ জেলার কুশনপুরের খোকন মিয়া, ঢাকার নবাবগঞ্জের রাজু আহমেদ, জিনাইদহের রবিউল ইসলাম, কিশোরগঞ্জ জেলার তারাইনের রতন মিয়া, নোয়াখালীর বেগমগঞ্জের শাহাবুদ্দিন, মাগুরার সবুজ হোসেন, মেহেরপুরের মো. আক্কাস আলী, ভোলার নুরে আলম, ময়মনসিংহের ত্রিশালের ওমর ফারুক, নোয়াখালীর রায়হান এবং রংপুর জেলার মিঠাপুকুরের বাসিন্দা শামসুল আলম।

স্বজনদের হারিয়ে যে সকল পরিবারে দুঃখের ছায়া নেমে এসেছিলো এবারের ঈদ তাদের কাছে খানিকটা ভিন্ন মাত্রা নিয়ে আসছে। কারণ, দীর্ঘদিন খোঁজ না পাওয়া স্বজনেরা বাড়ি ফিরছে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) সূত্রে জানা যায়, এসব বাংলাদেশিরা মিশরের কায়রো শহরের কানাতার খারিয়া জেলে দীর্ঘদিন ধরে আটক ছিলেন। সরকারের প্রচেষ্টায় জেল থেকে মুক্তি মিলেছে তাদের।

ভাগ্যোন্নয়নে তারা পাড়ি দিয়েছিলেন মিশরে। কিন্তু অবৈধ অবস্থানের জন্য সে দেশের সরকার আটক করে তাদের। এরপর থেকে দীর্ঘদিনর ধরে তারা জেলের অন্ধকার প্রকোষ্ঠেই ছিল। এসব বংলাদেশি শ্রমিকেরা বহুদিন তাদের পরিবারের সঙ্গেও যোগাযোগ করতে পারেনি। অনেক চেষ্টার পর জেল কর্তৃপক্ষের সহায়তায় টেলিফোনে আটকৃতদের কয়েকজন তাদের আটকের খবর পরিবারের সদস্যদের জানাতে সক্ষম হয়।

চলতি বছরের মে মাসে তাদের পরিবারের স্বজনদের মাধ্যমে বিএমইটি কর্তৃপক্ষ এসব বাংলাদেশিদের আটক থাকার খবর জানতে পারে। এরপর থেকে দূতাবাসের মাধ্যমে এসব বাংলাদেশিদের মুক্তির ব্যাপারে যোগাযোগ করে বিএমইটি ও মিশরে বাংলাদেশ দূতাবাস।

ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের সহকারি পরিচালক জাহিদ আনোয়ার বলেন, এসকল শ্রমিকদের আত্মীয়-স্বজনকে খবর দেওয়া হয়েছে। বিমান থেকে নামানোর পর প্রয়োজনীয় কাজ শেষ করে তাদেরকে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

তিনি জানান, কিভাবে, কবে থেকে তারা মিশরে আটক হয়েছেন সেসব বিষয়ে বিমান বন্দরে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে। সেখানে যদি আরো বাংলাদেশি আটক থাকেন তবে তাদেরকেও ফেরত আনার বিষয়ে উদ্যোগ নেবে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড।

ঢাকা জার্নাল, আগস্ট ৪, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.