খুলনায় বেসরকারিভাবে বিজয়ী মনিরুজ্জামান মনি

জুন ১৬, ২০১৩

Moni-sm-120130615113613ঢাকা জার্নাল: কেসিসি(খুলনা সিটি কর্পোরেশন) নির্বাচনে জয়লাভ করেছেন বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মনিরুজ্জামান মনি। ৬১ হাজারেরও বেশি ভোটের বিশাল ব্যবধানে তিনি পরাজিত করেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেককে।

ইতিমধ্যেই কেসিসি’র ২৮৮টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফল প্রকাশিত হয়েছে। চূড়ান্ত বেসরকারি ফলাফল অনুযায়ী মনি (আনারস) পেয়েছেন ১ লাখ ৮১ হাজার ২৬৫ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক পেয়েছেন ১ লাখ ২০ হাজার ৫৮ ভোট।

বেসরকারি ফলাফল অনুযায়ী মনি জয়লাভ করলেও এখন রিটার্নিং অফিসার এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেননি। তবে অল্পক্ষণের মধ্যেই চূড়ান্ত ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কেসিসি নির্বাচন মনিটরিংয়ের জন্য খুলনা জিলা স্কুলে স্থাপিত অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষ থেকে কেন্দ্রওয়ারি নির্বাচনী ফলাফলের ঘোষণা দেন রিটার্নিং অফিসার।

শনিবারের নির্বাচনে খালিশপুরে এক ব্যক্তির মৃত্যুর ঘটনা ছাড়া ২৮৮টি কেন্দ্রের কোথাও তেমন কোনও অনাকাঙ্খিত ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটাররা শান্তিপূর্ণভাবে ভোট দিয়েছেন।

উল্লেখ্য, ১৬ লাখ জনগণ অধ্যুষিত খুলনা সিটি করপোরেশনের এবারের নির্বাচনে ভোটার মোট ৪ লাখ ৪০ হাজার ৫৬৬ জন। তাদের মধ্যে পুরুষ ২ লাখ ২৪ হাজার ৫০৪ জন এবং নারী ভোটার ২ লাখ ১৬ হাজার ৬২ জন।

নির্বাচনে মেয়র পদে তিনজন, সংরক্ষিত ১০টি মহিলা আসনে ৪৫ জন ও ৩১টি সাধারণ ওয়ার্ডে ১৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন আ’লীগ সমর্থিত সম্মিলিত নাগরিক কমিটির প্রার্থী তালুকদার আব্দুল খালেক (প্রতীক তালা), বিএনপি সমর্থিত ঐক্যবদ্ধ নাগরিক ফোরামের মেয়র প্রার্থী মনিরুজ্জামান মনি (প্রতীক আনারস) এবং জাতীয় পার্টি সমর্থিত খুলনা নাগরিক উন্নয়ন সমন্বয় কমিটির শফিকুল ইসলাম মধু (প্রতীক দোয়াত-কলম)।

নির্বাচনে ২৮৮ জন প্রিজাইডিং অফিসার, এক হাজার ৪২৮ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুই হাজার ৮৫৬ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করেন।

শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে সমগ্র নগরীতে ৠাব, পুলিশ, বিজিবি এবং কোস্টগার্ড মোতায়েন করা হয়। প্রায় সাত হাজার নিরাপত্তা কর্মী শুক্রবার থেকে রোববার পর্যন্ত নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে নগরীর ৩১টি ওয়ার্ডের ২৮৮টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়। ভোটারদের সুবিধার্থে এক হাজার ৪২৮টি স্থায়ী বুথ ছাড়াও ৩৩টি অস্থায়ী বুথ নির্মাণ করা হয়েছিলো। এবার ২০২টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ও ৮৬টি কেন্দ্রকে সাধারণ কেন্দ্র হিসাবে চিহ্নিত করা হয়।

সিটি নির্বাচনের সর্বশেষ আপডেট জানতে আপনার রবি নম্বর থেকে ডায়াল করুন ৮৮৭৭

ঢাকা জার্নাল, জুন ১৬, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.