June 23, 2017, 12:29 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ১২:২৯

সৌদিতে অবৈধ শ্রমিকদের ক্ষমার মেয়াদ বাড়তে পারে

ঢাকা জার্নাল, অবৈধ শ্রমিকদের বৈধতায় সৌদি বাদশার দেওয়া তিন মাসের বিশেষ ক্ষমার মেয়াদ আরো বাড়তে পারে বলে জানিয়েছে একটি সূত্র।

সূত্রটি জানিয়েছে, সময় আরো কয়েক মাস বাড়ানো যায় কিনা সেটা মনিটরিং করছে মন্ত্রণালয়ের কমিটি। বিপুল সংখ্যক অবৈধ শ্রমিকদের জন্য তিন মাস সময় যথেষ্ট নয় বলে মনে করছে মন্ত্রণালয়।

এদিকে, বিশেষ সময়ের পর অবৈধদের গ্রেফতারে বিশেষ অভিযান পরিচালনার খবর ব্যাপকভাবে প্রচার করা হচ্ছে বলে জানিয়েছেন রিয়াদ শ্রম অফিসের পরিচালক ফাহদ বিন আলী আল খিলাউই।

তিনি বলেন, “বিশেষ ক্ষমা ঘোষণার পর রিয়াদে এ পর্যন্ত সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ শ্রমিক বৈধ হয়েছেন।” আল খিলাউই গত রোববার রিয়াদ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের এক সভায় বলেন, “যারা অবৈধভাবে সৌদি আরবে প্রবেশ করেছেন এবং ২০০৮ সালের ৩ জুলাইয়ের পর হজ, ওমরাহ এবং ভ্রমণ ভিসায় সৌদিতে এসেছেন তাদের কোনো অবস্থাতেই বৈধতা দেওয়া হবে না। চিরুনি অভিযানের মাধ্যমে তাদের গ্রেফতার করা হবে।”

ইন্দোনিশিয়ার দূতাবাস কর্মকর্তারা জানান, শ্রমিকদের বৈধতার মেয়াদ বাড়াতে সোমবার সৌদি সরকারকে অনুরোধ জানিয়েছেন তারা।

উল্লেখ্য, সৌদি বাদশার বিশেষ ক্ষমার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ জুলাই। এ সময়ের পর অবৈধ শ্রমিক ধরা পরলে তাকে দুই বছরের জেল এবং ১ লাখ রিয়াল জরিমানা করা হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল