বাজেট অধিবেশনে যোগ না দিলে থাকবে না বিএনপির সদস্য পদ

মে ১৪, ২০১৩
1254685539Parliament_innerঢাকা জার্নাল: সদস্যপদ টিকিয়ে রাখতে হলে বিএনপির সংসদ সদস্যদের মেয়াদের শেষ বছরের বাজেট অধিবেশনে যোগ দিতে হবে। তা না হলে তাদের সদস্যপদ থাকবে না। সংবিধান অনুযায়ী, টানা ৯০ কার্যদিবস সংসদে অনুপস্থিত থাকলে সদস্যপদ বাতিল হয়ে যায়। এ অধিবেশন শুরু হচ্ছে আগামী ৩ জুন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, ৩০ এপ্রিল সংসদের সপ্তদশ অধিবেশন শেষ হয়। তার আগে পর্যন্ত সংসদে বিরোধী দলের অনুপস্থিতি ছিল ৮৩ কার্যদিবস। টানা ৭৭ দিন অনুপস্থিতির পর বিরোধী দল সর্বশেষ গত বছরের ১৮ মার্চ সংসদের দ্বাদশ অধিবেশনে যোগ দিয়েছিল। ২০ মার্চ পর্যন্ত তাঁরা সংসদে থাকে।

বিএনপি সংসদের দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম অধিবেশন পুরো বর্জন করে। একটানা ৬৪ কার্যদিবস বর্জনের পর চতুর্থ অধিবেশনে যোগ দিয়ে মাত্র একদিন থেকে আবার বর্জন শুরু করে।

এরপর ৯০ দিন টানা অনুপস্থিতির কারণে সদস্যপদ শূন্য হওয়ার আইনি জটিলতা এড়াতে টানা ৭৭ কার্যদিবসের পর ১২তম অধিবেশনে যোগ দেন। পরে ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৭তম অধিবেশন বর্জন করে। বর্তমানে তাদের অনুপস্থিতি দাঁড়িয়েছে ৮৩দিন।

বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক মঙ্গলবার সাংবাদিকদের বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সংসদে যোগ দিতে হলে বিএনপির সংসদীয় দলকে তাদের দলের শীর্ষপর্যায়ের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নিতে হবে।

আগামী ৩ জুন বসবে সংসদের ১৮তম অধিবেশন। সংবিধানের ৭২(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মঙ্গলবার এ অধিবেশন আহ্বান করেন। সংসদ সচিবালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। নতুন স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী এ অধিবেশনেই প্রথম সভাপতিত্ব করবেন। অধিবেশন কত দিন চলবে তা পরে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ঠিক করা হবে বলে জানা গেছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.