১০০ বছরের সবচেয়ে জনপ্রিয় ছবি ‘ডিডিএলজে’

মে ১১, ২০১৩

dilwaledulhanialejayengঢাকা জার্নাল: ভারতীয় হিন্দি চলচ্চিত্রের বিগত শত বছরের ইতিহাসে দর্শকদের ভোটে সবচেয়ে জনপ্রিয় ছবি নির্বাচিত হয়েছে আদিত্য চোপড়া পরিচালিত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ (ডিডিএলজে)।

যুক্তরাজ্যে ভারতীয় চলচ্চিত্র পরিবেশনার জন্য সবচেয়ে বড় ইন্টারনেট ভিত্তিক সাইট ‘সানোনা’ (sanona) এই ভোট পরিচালনা করে।

১৯৯৫ সালের ২০ অক্টোবর মুক্তি পাওয়া রোমান্টিক কমেডি ধাঁচের ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটিতে অভিনয় করেছেন শাহরুখ খান ও কাজল। বলা হয় এই ছবির মাধ্যমেই বলিউডে শাহরুখ-কাজল জুটি দর্শক মনে পাকাপাকি আসন করে নেয়। সেই সঙ্গে উভয়ের ক্যারিয়ারেই এই ছবি যুক্ত করে ভিন্ন এক মাত্রা।
ভারতীয় হিন্দি চলচ্চিত্রের শতবর্ষপুর্তী উপলক্ষে সানোনা এই জনপ্রিয়তা জরিপ চালায়। বিভিন্ন মুভি পোর্টাল, ইমেইল, ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো থেকে দর্শকদের ভোট নিয়ে সানোনা ‘ডিডিএলজে’ ছবিটিকে প্রথম নির্বাচিত করে। জনপ্রিয়তার দৌড়ে মোট ৪৭ শতাংশ ভোট পেয়ে এটি হারিয়ে দেয় রাজ কাপুরের ‘আওয়ারা’, মেহবুব খানের ‘মাদার ইন্ডিয়া’ ও রমেশ সিপ্পির ‘সোলে’ ছবিকেও।
এছাড়া এরইমধ্যে ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ ছবিটি একই প্রেক্ষাগৃহে একটানা ৯০০ সপ্তাহ প্রদর্শনেরও নজির গড়েছে। মুম্বাইয়ের মারাঠি মন্দির প্রেক্ষাগৃহে টানা ১৭ বছর ধরে ম্যাটিনি শোতে পরিবেশিত হচ্ছে এটি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.