সহিংসতায় ইইউ’র উদ্বেগ

মে ৯, ২০১৩

images

ঢাকা জার্নাল- সব রাজনৈতিক দলকে সহিংসতা পরিহার করে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন। বুধবার বিকালে গুলশানের একটি হোটেলে ‘ইউরোপ ডে’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা এ আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের সব রাজনৈতিক দলকে গঠনমূলক সংলাপের মাধ্যমে চলমান সংকট নিরসন করতে হবে।দেশের চলমান রাজনৈতিক সহিংসতা দিন দিন বেড়েই চলছে উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা বলেন, এটা দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্তরায়।

হানা বলেন, আমরা বিশ্বাস করি রাজনৈতিক ও সাংবিধানিক উপায়ে দেশটির রাজনৈতিক সহিংসতা বন্ধ করে চলমান সমস্যা সমাধানে ঐকমত্যে পৌঁছানো সম্ভব। আর এর মাধ্যমেই বাংলাদেশে নিরপেক্ষভাবে আগামী নির্বাচন করা সম্ভব হবে।

এ সময় বাংলাদেশে গত ১ মাসে রাজনৈতিক দলগুলোর সাংঘর্ষিক আচরণ ও মুখোমুখি অবস্থানে গভীর উদ্বেগও প্রকাশ করেন ইউরোপীয় ইউনিয়ন।বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন থেকে পর্যবেক্ষক দল আসবে বলেও জানান উইলিয়াম হানা।

বাংলাদেশের দুটি বেসরকারি টেলিভিশনের সম্প্রচার সরকার বন্ধ করে দিয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত জর্জিও গুইলি এলমিনো বলেন, চলমান পরিস্থিতি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি।

সাভার ট্র্যাজেডি নিয়ে উইলিয়াম হানা বলেন, সাভারে ঘটে যাওয়া ট্র্যাজেডি বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের জন্য অশনি সংকেত। গত ২ সপ্তাহ আগে ঘটে যাওয়া সাভার ট্র্যাজেডিকে মাথায় রেখে সচেতন হতে পারে বাংলাদেশ।

তিনি বলেন, বাংলাদেশের শ্রমিকদের সুযোগ-সুবিধার কথা মাথায় রাখতে হবে এবং তাদের চিকিৎসা নিশ্চিত করতে হবে।

গত সপ্তাহে বাংলাদেশে সফরে আসা আইএলও’র উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সুপারিশগুলো পালনের প্রতি সরকার এবং গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ এবং বিকেএমইএকে জোর দেয়ার তাগিদও দেয়া হয় সংবাদ সম্মেলনে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.